বুধবার, ০৭ ফেব্রুয়ারি, ২০১৮
রোহিঙ্গা ক্যাম্পে প্রতিদিন জন্ম নিচ্ছে ৬০ শিশু : ইউনিসেফ
ডেস্ক রিপোর্ট
Published : 2018-05-17 13:50:00
রোহিঙ্গা ক্যাম্পে প্রতিদিন জন্ম নিচ্ছে ৬০ শিশু : ইউনিসেফ

মিয়ানমার সেনাবাহিনীর হাত থেকে বাঁচতে সীমান্ত পেরিয়ে কক্সবাজারের বিভিন্ন ক্যাম্পে আশ্রয় নেওয়া রোহিঙ্গারা প্রতিদিন প্রায় ৬০টি শিশু জন্ম দিচ্ছে বলে জানিয়েছে জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

প্রতিবেদনে বলা হয়, রাখাইন রাজ্যে মিয়ানমার সেনাবাহিনীর সর্বশেষ অভিযানের পর গত ৯ মাসে প্রায় ৭ লাখ রোহিঙ্গা পালিয়ে কক্সবাজারের বিভিন্ন ক্যাম্পে আশ্রয় নিয়েছে। জাতিসংঘ, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য এভাবে জাতিগত নিমূলের ঘটনার নিন্দা জানিয়েছে। তবে জাতিগত নিমূলের অভিযোগ অস্বীকার করে আসছে মিয়ানমার সরকার।
বুধবার ইউনিসেফের এক বিবৃতিতে আরও বলা হয়েছে, রোহিঙ্গারা কক্সবাজারে আসার পর থেকে এ পর্যন্ত ১৬ হাজার শিশুর জন্ম দিয়েছে। এর মধ্যে মাত্র ৩ হাজার শিশুর জন্ম হয়েছে স্বাস্থ্য কেন্দ্রে।
ইউনিসেফের বাংলাদেশের প্রতিনিধি এডুওয়ার্ড বেইগবেদার বলেছেন, ‘ভয়ংকর পরিবেশের মধ্যে প্রতিদিন প্রায় ৬০টি শিশু পৃথিবীর মুখ দেখছে, আর যে মায়েরা এদের জন্ম দিচ্ছে তারাও স্থানচ্যুতি, সহিংসতা, আতঙ্ক এবং এমনকি কখনো কখনো ধর্ষণের শিকার হয়ে থাকতে পারে'।
তিনি আরও বলেন, "যৌন সহিংসতার ফলে জন্ম নেওয়া বা জন্মলাভ করা শিশুদের প্রকৃত সংখ্যা জানা অসম্ভব। তবে যারা দুনিয়াতে আসছে বা যে মায়েরা তাদের জন্য দিচ্ছে তাদের প্রয়োজনীয় সাহায্য ও সহযোগিতা নিশ্চিত করতে হবে-সেটাই বড় কথা।"

 




সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক : মো: আহসান হাবীব
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত খোলাকাগজ ২০১৬
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয়: বসতি হরাইজন এ্যাপার্টমেন্ট নং ১৮/বি, হাউজ-২১, রোড-১৭, বনানী বাণিজ্যিক এলাকা, ঢাকা-১২১৩।
ফোন : +৮৮-০২-৯৮২২০২১, ৯৮২২০২৯, ৯৮২২০৩২, ৯৮২২০৩৬, ৯৮২২০৩৭, ফ্যাক্স: ৯৮২১১৯৩, ই-মেইল : kholakagojnews@gmail.com
var _Hasync= _Hasync|| []; _Hasync.push(['Histats.start', '1,3452539,4,6,200,40,00010101']); _Hasync.push(['Histats.fasi', '1']); _Hasync.push(['Histats.track_hits', '']); (function() { var hs = document.createElement('script'); hs.type = 'text/javascript'; hs.async = true; hs.src = ('//s10.histats.com/js15_as.js'); (document.getElementsByTagName('head')[0] || document.getElementsByTagName('body')[0]).appendChild(hs); })();