ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

দুই লাখ টন গম রপ্তানির প্রস্তাব

জ্যেষ্ঠ প্রতিবেদক
🕐 ৯:৫৩ অপরাহ্ণ, জুন ২৩, ২০২২

দুই লাখ টন গম রপ্তানির প্রস্তাব

রাশিয়া দুই লাখ টন গম রপ্তানির প্রস্তাব দিয়েছে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। বৃহস্পতিবার একাদশ জাতীয় সংসদের অষ্টাদশ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে ঢাকা-১০ আসনের সংসদ সদস্য শফিউল ইসলামের এক প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদকে এ তথ্য জানান।

সাধন চন্দ্র মজুমদার বলেন, ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধের কারণে বিভিন্ন খাদ্যশস্যের সঙ্গে গম ও আটার দাম বেড়ে যাওয়ায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে গম আমদানির জন্য বিভিন্ন রপ্তানিকারক দেশের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। ইতিমধ্যে রাশিয়া দুই লাখ টন গম রপ্তানির প্রস্তাব দিয়েছে...। এছাড়া ভারত থেকে সরকারি ও বেসরকারি পর্যায়ে গম আমদানির লক্ষ্যে দিল্লির বাংলাদেশ হাইকমিশনে চিঠি দেওয়া হয়েছে।

আওয়ামী লীগ দলীয় সদস্য আলী আজমের এক প্রশ্নের জবাবে খাদ্যমন্ত্রী বলেন, ২০২০-২১ অর্থ-বছরে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) কর্তৃক খাদ্যশস্যের (চাল ও গম) মোট উৎপাদন ৩৮৬ দশমিক ৯৩ লাখ টন (চাল ৩৭৬ দশমিক ০৮ লাখ টন ও গম ১০ দশমিক ৮৫ লাখ টন) চূড়ান্ত করা হয়েছে। চলতি ২০২১-২২ অর্থ-বছরে কৃষি মন্ত্রণালয়...প্রাক্কলিত খাদ্যশস্যের মোট উৎপাদনের পরিমাণ ৪০১ দশমিক ৩৬ লাখ টন (চাল ৩৮৯ দশমিক ১০ লাখ টন এবং গম ১২ দশমিক ২৬ লাখ টন)। বিবিএস পরিচালিত হাউসহোল্ড ইনকাম অ্যান্ড এক্সপেন্ডিচার সার্ভে অনুসারে মানুষের দৈনিক গড় খাদ্যশস্য গ্রহণের পরিমাণ ৩৮৭ গ্রাম (চাল ৩৬৭ দশমিক ২ গ্রাম এবং গম ১৯ দশমিক ৮ গ্রাম)।

একই প্রশ্নের জবাবে খাদ্যমন্ত্রী আরও বলেন, ২০২০-২১ অর্থ-বছরে দেশের জনসংখ্যা ১৬৯ দশমিক ৩০ মিলিয়ন হলে মোট খাদ্যশস্যের প্রয়োজন ছিল ২৩৯ দশমিক ১৪ লাখ টন (চাল ২২৬ দশমিক ৯০ লাখ টন এবং গম ১২ দশমিক ২৪ লাখ টন) যা ২০২০-২১ অর্থ-বছরের খাদ্যশস্যের মোট উৎপাদনের তুলনায় কম। আবার দেশে জনসংখ্যা বৃদ্ধির হার ১ দশমিক ৩৭ বিবেচনায় ২০২২ সালের ১ জানুয়ারিতে দেশের...মোট জনসংখ্যা দাঁড়ায় ১৭১ দশমিক ৫৩ (প্রাক্কলিত) মিলিয়ন। সে হিসেবে ২০২১-২২ অর্থ-বছরের দেশে খাদ্যশস্যের মোট চাহিদা হবে ২৪২ দশমিক ৩০ লাখ টন তাও অর্থ-বছরে খাদ্যশস্য উৎপাদন লক্ষ্যমাত্রার চেয়ে কম সুতরাং চাহিদা অনুযায়ী দেশে খাদ্যশস্যের ঘাটতি নেই।

তিনি বলেন, সরকারি খাদ্য গুদামসমূহে গত ২০ জুন পর্যন্ত সর্বমোট ১৫ লাখ ২১ হাজার টন খাদ্যশস্য মজুত ছিল। খাদ্য গুদামে খাদ্যশস্যের মজুত আরও বৃদ্ধির জন্য অভ্যন্তরীণ উৎস থেকে মোট ২০ লাখ টন ধান-চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নিয়ে সংগ্রহ কার্যক্রম চলমান আছে এবং বৈদেশিক উৎস থেকেও গম আমদানির কার্যক্রম গ্রহণ করা হচ্ছে।

 
Electronic Paper