ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ময়মনসিংহে গড়ে উঠছে অবৈধ ১৪ তলা ভবন

ত্রিশাল (ময়মনসিংহ) প্রতিনিধি
🕐 ১০:২১ পূর্বাহ্ণ, জানুয়ারি ১১, ২০২১

ময়মনসিংহে গড়ে উঠছে অবৈধ ১৪ তলা ভবন

নেই পরিবেশ অধিদফতরের ছাড়পত্র। নেই ফায়ার সার্ভিসের ছাড়পত্রও। সিটি করপোরেশনে যে নকশা জমা দেওয়া হয়েছে, তার সঙ্গেও মিল নেই নির্মাণাধীন ভবনটির। তারপরও মাথা উঁচু করেই দাঁড়িয়ে গেছে ১৪ তলা ভবনটি। ইমারত নির্মাণ নীতিমালা উপেক্ষা করে ময়মনসিংহ নগরীর জেলা স্কুল মোড়ে নির্মাণাধীন ভবনটির কাজে কিছুদিন আগে ময়মনসিংহ সিটি করপোরেশনের নির্বাহী হাকিম বন্ধ করে দেন। তবে কয়েক দিন পরই ফের নির্মাণ কাজ শুরু করেছে ভবন কর্তৃপক্ষ।

বিষয়টি নিয়ে স্থানীয় কাউন্সিলর ও মাসিক নির্বাহী কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা গেছে, নির্মাণকাজ বন্ধ থাকার কথা থাকলেও আবার কী করে কাজ চলছে- সেটি তাদের জানা নেই। ভবন মালিকদের নেতৃত্বে থাকা ফুলপুর বওলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ আব্দুল বাতেন খান বলেন, সিটি মেয়রের মৌখিক অনুমতিক্রমে কাজ চলছে। বিল্ডিং কোড অমান্য করে ভবনটি গড়ে তোলা হয়েছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, শহরের কোনো বিল্ডিংই নিয়মের মধ্য দিয়ে গড়ে ওঠেনি।

ময়মনসিংহ পরিবেশ অধিদফতরের উপ-পরিচালক মিহির লাল সরদার বলেন, অভিযুক্ত ভবনটির অনুকূলে পরিবেশ অধিদফতরের কোনো ছাড়পত্র দেওয়া হয়নি। একইভাবে বহুতল ভবন নির্মাণে উপযোগিতার ক্ষেত্রে ফায়ার সার্ভিসের যে ছাড়পত্র দেওয়া হয়, তা এখানে নেগেটিভ হতে পারে বলে জানান ফায়ার সার্ভিসের ওয়্যারহাউজ পরিদর্শক সাজেদুল কবির জোয়ারদার। ৫নং ওয়ার্ড কাউন্সিলর নিয়াজ মুর্শেদ বলেন, বিল্ডিংটির নির্মাণকাজ নিয়ে অনেকেই আমার কাছেও অভিযোগ করেছে। তবে সিটি করপোরেশন এর কাজ বন্ধ করে দিয়েছে বলে আমি জানি। এ বিষয়ে ময়মনসিংহ সিটি করপোরেশনের নির্বাহী কর্মকর্তা আনোয়ার হোসেন বলেন, আমরা খোঁজ-খবর নিচ্ছি। ইতোমধ্যে বেশকিছু অনিয়মের দায়ে বিল্ডিংটির কাজ বন্ধ করে জরিমানাও করেছেন সিটি করপোরেশন নির্বাহী হাকিম। এ নিয়ে মেয়রের সঙ্গে কথা বলে দ্রুত সিদ্ধান্ত নেব। অনিয়মের প্রমাণ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

ময়মনসিংহ সিটি করপোরেশনের মেয়র ইকরামুল হক টিটু বলেন, ওই ভবনের কিছু লোক আমার কাছে এসেছিলেন। আমি তাদের নিয়ম অনুযায়ী কাজ করার কথা বলি। তবে কাজ আবার চালু করার বিষয়ে লিখিত কোনো অনুমোদন দেওয়া হয়নি। আইন সবার জন্য সমান। এখানে আইন বহির্ভূতভাবে কোনো কাজ হলে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

 
Electronic Paper