ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

হালুয়াঘাটে বন্যহাতির তাণ্ডব

এম. ইদ্রিছ আলী, ময়মনসিংহ
🕐 ৮:০০ অপরাহ্ণ, জুন ১৯, ২০১৯

ময়মনসিংহের হালুয়াঘাট উপজেলায় ভারত থেকে আসা বন্যহাতির দল বিভিন্ন গ্রামে ঢুকে ফসল ও বাড়ি তছনছ করছে। হাতির তাণ্ডবে ঝুঁকি নিয়ে নির্ঘুম রাত পার করছেন গ্রামবাসী। ইতোমধ্যেই কয়েকটি গ্রামে ঢুকে হাতির দল বহু বাড়িঘর ভেঙে ফেলেছে। গ্রামের মানুষ দল বেঁধে রাত জেগে পাহারা দিয়েও ফসল ও ঘরবাড়ি রক্ষা করতে পারছে না। বন্যহাতির কাছে অসহায় হয়ে পড়ছে সাধারণ মানুষ।

স্থানীয়রা জানান, গত কয়েক বছর ধরে ভারতের বন থেকে আসা হাতির দল ময়মনসিংহ, নেত্রকোণা ও শেরপুরের সীমান্তবর্তী লোকালয়ে তাণ্ডব চালিয়ে ফসলহানি ও ঘরবাড়ির ক্ষয়ক্ষতি করে যায়। এসব এলাকায় বন্যহাতির আক্রমণে বহুলোকের প্রাণহানি ও আহত হওয়ার ঘটনাও ঘটেছে। গত কয়েকদিন ধরে ময়মনসিংহের হালুয়াঘাট এলাকায় একদল হাতি এসে তাণ্ডব শুরু করেছে। অনেকের ঘর ভেঙে ফেলেছে হাতির দল। এতে অনেক লোক এলাকা ছেড়ে পালিয়ে খোলা আকাশের নীচে বসবাস করছে।

ভূবনকুড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এম সুরুজ মিয়া বলেন, গত রবি এবং সোমবার রাতে সীমান্তবর্তী হালুয়াঘাট উপজেলার ভূবনকুড়া ইউনিয়নের কড়ইতলী, বানাইপাড়া, ধোপাজুরী, রঙ্গমপাড়া, এবং মহিষলেটি গ্রামের ৩০-৩৫টি বাড়িতে ব্যাপক তাণ্ডব চালায় কয়েকটি বন্যহাতি। সাধারণ মানুষের ঘর এবং ঘরের মধ্যে থাকা আসবাবপত্র গুঁড়িয়ে দেয় হাতির দল। তাই রাত জেগে মশাল জ্বালিয়ে নিজের ঘরবাড়ি রক্ষার উদ্যোগ নিয়েছে গ্রামবাসী।

ক্ষতিগ্রস্তদের আর্থিক সহযোগিতার পাশাপাশি হাতির আক্রমণ থেকে নিজেদের রক্ষা করতে ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে পটকা, কেরোসিন তেল এবং টর্চ লাইট দেওয়া হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা রেজাউল করিম বলেন, সাধারণ মানুষকে হাতির আক্রমণ থেকে রক্ষার জন্য সচেতন করার পাশাপাশি ক্ষতিগ্রস্তদের সহযোগিতাও করা হচ্ছে।

 
Electronic Paper