ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

অনাবাদি জমিতে তুলা চাষে লাভবান কৃষক

মিঠু আহমেদ, জামালপুর
🕐 ৪:২০ অপরাহ্ণ, জানুয়ারি ২২, ২০১৯

জামালপুরে যমুনা ও ব্রহ্মপুত্র নদের বালিযুক্ত চরাঞ্চলের অফসলি জমিতে তুলা চাষ করে আশার আলো ছড়াচ্ছেন স্থানীয় চাষিরা। বালুর চরের অনাবাদী জমিতে অন্য ফসল চাষ করে খরচ উঠানোই যেখানে কষ্টসাধ্য ছিল সেখানে জমিতে তুলা চাষ করে লাভের মুখ দেখছেন এখানকার কৃষকরা। ফলে জামালপুরের চরাঞ্চলগুলোতে দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে তুলা চাষ।

চলতি বছর জামালপুর জেলায় ২২৫ হেক্টর জমিতে সিবি ১২, সিবি-১৪, সিবি হাইব্রিড-১, রূপালী-১ ও ডিএম ৩ জাতের তুলার চাষ হয়েছে। গত বছর তুলার আবাদ হয়েছিল ২১৭ হেক্টর জমিতে। জামালপুরে পুরাতন ব্রহ্মপুত্র নদের বুকে জেগে উঠা বালির চরে তুলার চাষ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। অন্য ফসলের চেয়ে তুলার ফলন ভালো এবং দাম বেশি হওয়ায় প্রতি বছরই কৃষকদের তুলা চাষে আগ্রহ বাড়ছে।

তুলা উন্নয়ন বোর্ডের পরামর্শ ও সার্বিক সহযোগিতায় অনাবাদি জমির মধ্যে হাইব্রিড ও উন্নত জাতের তুলা চাষ করা চাষিরা শুরু করেন। অন্যান্য ফসলের চেয়ে তুলার চাষে খরচ কম এবং ফলন অত্যাধিক ভালো এমনকি বেশি মূল্যে বিক্রি করে লাভবান হওয়া যায়। তাই প্রতি বছর ব্রহ্মপুত্র নদের বালির চরে তুলার চাষ দিনদিন বৃদ্ধি পাচ্ছে বলে জানা যায়।

বস্ত্র খাতের প্রধান কাঁচামাল হল তুলা। দেশে তুলার বর্তমান চাহিদা প্রায় ৪০ লাখ বেল। এসব চাহিদা পুরণ করতে সিংহভাগ তুলা বিদেশ থেকে আমদানী করতে হয়। দেশে বেশি তুলা চাষ করা হলে, তুলার উৎপাদন ও ক্রমশই বৃদ্ধি পাবে। ফলে বিদেশ থেকে তুলা আমদানী হ্রাস পাবে।

 
Electronic Paper