ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

৪৮ বছর পর বাড়িতে ফিরলেন আমজাদ আলী

অনলাইন ডেস্ক
🕐 ১০:১৮ পূর্বাহ্ণ, জানুয়ারি ২০, ২০২৩

৪৮ বছর পর বাড়িতে ফিরলেন আমজাদ আলী

৪৮ বছর আগে সংসার ছেড়ে ভারত চলে যান আমজাদ আলী। আসামের তেজপুরে দুই ছেলে, দুই মেয়ে আর নাতি-নাতনি নিয়ে সংসার চলছিল তার। কিন্তু মন পড়ে থাকে বাংলাদেশের ময়মনসিংহের তারাকান্দায়। এখানে ছিলেন আগের স্ত্রী হাজেরা খাতুন আর ছয় মাসের ছেলে কালা মিয়া।

এই সংসারের খোঁজও না পেলেও আমজাদের বিশ্বাস ছিল একদিন তিনি ঠিকই ফিরে পাবেন তাদের। শেষ পর্যন্ত ৪৮ বছর পর অলৌকিকভাবেই যেন ছেলে কালা মিয়াকে ফিরে পান তিনি। তবে ছেলেকে পেলেও স্ত্রী হাজেরা পাচারের শিকার হয়ে এখন পাকিস্তানে। সন্তান কালা মিয়া অটোরিকশাচালক। থাকেন সিলেট নগরের বাগবাড়ী মদিনা আবাসিক এলাকায়।

আমজাদ এখন বিশ্বাস করেন- ছেলের মতো স্ত্রীকেও একদিন ফিরে পাবেন। আমজাদ আলীর বয়স এখন ১০১ বছর। আমজাদ হোসেন বলেন, শ্বশুরবাড়ির লোকজন ও স্ত্রীর ওপর অভিমান করে ছয় মাসের ছেলেকে রেখে তিনি চলে যান আসামে। দিনমজুরের কাজ করতেন। স্ত্রী ও ছেলের জন্য মন কাঁদলেও জেদ ধরে থেকে যান সেখানে। একসময় একই এলাকার তরুণী সমরজান বিবিকে ভালোবেসে বিয়ে করেন। প্রায় ১৫ বছর আগে মারা গেছেন সমরজান। তার গর্ভে দুই ছেলে, দুই মেয়ে রয়েছে।

আমজাদ জানান, দেশে থাকা স্ত্রী-সন্তানদের জন্য মন কাঁদতো। কিন্তু কোনো খবর পাইনি। বাংলাদেশের কাউকে পেলে ময়মনসিংহের গ্রামের বাড়ির ঠিকানা দিয়ে সন্ধান চাইতেন। গত ৫ জানুয়ারি সিলেটের তামাবিল দিয়ে বাংলাদেশে প্রবেশ করেন আমজাদ। ময়মনসিংহ গিয়ে খুঁজে পান পুরনো কিছু আত্মীয়-স্বজন। তারা সন্ধান দেন ছেলে কালা মিয়ার। ফোনে কথা হয়। পরিবারের সবাইকে নিয়ে পরদিনই কালা মিয়া ছুটে যান ময়মনসিংহে।

বাবা আমজাদ আলীকে পেয়ে ছেলে কালা মিয়ার পরিবারে এখন ঈদের আনন্দ। কালা মিয়া জানান, বাবাকে ফিরে পাওয়ার পর ভিডিওকলে ভারতে থাকা তার সৎ ভাই-বোনদের সঙ্গে কথা হয়েছে। তাদের দেখতে যাওয়ার জন্য তিনি পাসপোর্ট তৈরির প্রস্তুতি নিচ্ছেন।

কালা মিয়া জানান, জন্মের ছয় মাস পরই বাবা অভিমান করে চলে যান ভারতে। আট বছর বয়সে পাচারকারী দলের কবলে পড়েন মা। ভারত হয়ে মা এখন পাকিস্তানে।

 
Electronic Paper