ঢাকা, বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারি ২০২৩ | ১৯ মাঘ ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

এবার জেলাতেও প্রথম ঈশ্বরগঞ্জ ভূমি অফিস

আরিফুল হক, ঈশ্বরগঞ্জ
🕐 ৭:৩৮ অপরাহ্ণ, নভেম্বর ২০, ২০২২

এবার জেলাতেও প্রথম ঈশ্বরগঞ্জ ভূমি অফিস

ঈশ্বরগঞ্জ উপজেলায় অনুষ্ঠিত ডিজিটাল উদ্ভাবনী মেলায় প্রথম হওয়ার পর এবার ময়মনসিংহ জেলা পর্যায়েও প্রথম স্থান অর্জন করেছে ঈশ্বরগঞ্জ উপজেলা ভূমি অফিস।

জানা যায়, ময়মনসিংহ জেলা প্রশাসন কর্তৃক আয়োজিত গত ১৮ ও ১৯ই নভেম্বর দুইদিনব্যাপী

ডিজিটাল উদ্ভাবনী মেলা এবং উদ্ভাবনী অলিম্পিয়াড প্রতিযোগিতা- ২০২২ এ অংশগ্রহণ করে (গ)-গ্রুপ থেকে উদ্ভাবন ও ডিজিটাল সেবা প্রদান এবং সেবা সহজিকরণে ভূমিকা রাখায় প্রথম স্থান অর্জন করে ঈশ্বরগঞ্জ উপজেলা ভূমি অফিস।

আজ শনিবার বিকেলে ময়মনসিংহ জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক ঈশ্বরগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মাহবুবুর রহমানের হাতে প্রথম স্থান অর্জন করায় সম্মাননা পুরষ্কার তুলে দেন। এর আগে গত ১৪ নভেম্বর ঈশ্বরগঞ্জ উপজেলা পরিষদ চত্বরে অনুষ্ঠিত ডিজিটাল উদ্ভাবনী মেলাতেও প্রথম স্থান অর্জন করেছিল উপজেলা ভূমি অফিস।

ভূমি অফিস সূত্রে জানা যায়, সেবা সহজিকরণে ঈশ্বরগঞ্জ ভূমি অফিসের গৃহীত পদক্ষেপ গুলোর মধ্যে রয়েছে- ডিজিটাল পদ্ধতিতে ল্যান্ড কার্ডের মাধ্যমে নাগরিকের সময় ও অর্থ বাঁচিয়ে সেবা প্রদান। সেবা প্রার্থীর পরিসংখ্যান সংরক্ষণ, ভূমি কর্মকর্তা না থাকলেও মোবাইল ফোনের মাধ্যমে সেবা ও প্রয়োজনীয় পরামর্শ প্রদান।

এছাড়াও রয়েছে ফ্রী নামজারীর আবেদন, অনলাইনে ভূমি কর আদায়। নামজারী শুনানী গ্রহণ, মিসমোকদ্দমার শুনানী গ্রহণ,ভূমি বিষয়ক সকল পরামর্শ প্রদান ও শিক্ষার্থীদেরকে ভূমি সংক্রান্ত বিষয়ে সচেতনতামূলক বিশেষ ক্লাস।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা সহকারী কমিশনার(ভূমি) মাহবুবুর রহমান জানান, আমরা প্রথম থেকেই সহজ উপায়ে ভিজিট, অর্থ, সময়ের ব্যয় কমিয়ে মানুষকে সেবা প্রদানের চিন্তা করে আসছি। সেই চিন্তা থেকেই আমাদের ‘ল্যান্ড সার্ভিস কার্ড’ এর উদ্ভাবন। আর আমাদের এই উদ্ভাবনের পরিপূর্ণ মূল্যায়ন করেছে ময়মনসিংহ জেলা প্রশাসন।

তিনি বলেন, ভূমি অফিসের এই অর্জন আমরা ঈশ্বরগঞ্জ বাসীকে উৎসর্গ করলাম। সকলকে এই ল্যান্ড সার্ভিস কার্ড সম্পর্কে জানার ও ব্যবহার করে সহজে সেবা গ্রহণ করার আহবান জানান তিনি।

 
Electronic Paper