ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সানেমের আন্তর্জাতিক সম্মেলন

অর্থনৈতিক প্রতিবেদক
🕐 ১:২৯ অপরাহ্ণ, অক্টোবর ০৪, ২০২০

নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারীর ফলে আগে প্রবৃদ্ধি অর্জনের যে কৌশলগুলো সফল হয়েছিল, বর্তমান পরিস্থিতিতে সেগুলো আর কার্যকর হবে না। একই সঙ্গে সবচেয়ে ভালো পরিস্থিতিতে বিশ্ব অর্থনীতি পুনরুজ্জীবিত হবে এবং একটি ভালো অবস্থানে থাকবে। পরিস্থিতি খারাপ হলে বিশ^বাণিজ্য ভেঙে পড়বে। আর সবচেয়ে খারাপ হলে আরও বাণিজ্যযুদ্ধ হবে।

মহামারীর ফলে বিশ্ব অর্থনৈতিক পরিস্থিতির এ তিন ধরনের পরিণতি হতে পারে বলে মনে করছেন আন্তর্জাতিক বিশ্লেষকরা। এ পরিস্থিতিতে কোভিড-১৯-এর ফলে উদ্ভূত চ্যালেঞ্জগুলো মোকাবিলা করতে বিশ্বায়ন ও উন্নয়নের বিকল্প মডেলের ওপর জোর দেন তারা। বেসরকারি গবেষণা সংস্থা সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিংয়ের (সানেম) উদ্যোগে ‘সানেম ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট কনফারেন্স-২০২০’ থেকে বৈশ্বিক অর্থনীতি সম্পর্কে এমনটি পূর্বাভাস দিয়েছেন অংশগ্রহণকারী আলোচকরা।

গত বৃহস্পতিবার থেকে অনলাইনের মাধ্যমে আন্তর্জাতিক এ সম্মেলন শুরু হয়েছে, যা গতকাল শনিবার শেষ হয়েছে। সম্মেলনের প্রথম দিনে দুটি সেশন অনুষ্ঠিত হয়। এর একটির প্রতিপাদ্য ছিল ‘কোভিড-১৯ এবং উন্নয়নের চ্যালেঞ্জ’।

অন্যটি ছিল ‘শ্রমবাজার’ নিয়ে। প্রথম সেশনটিতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের জন এফ কেনেডি স্কুল অব গভর্নমেন্টের আন্তর্জাতিক রাজনৈতিক অর্থনীতির ফোর্ড ফাউন্ডেশন অধ্যাপক ড্যানি রডরিক। ‘শ্রমবাজার’ সেশনটিতে সভাপতিত্ব করেন ভারতের জহরলাল বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ও চেয়ারপারসন রবি এস শ্রীবাস্তব। আলোচক ছিলেন আইএলওর এমপ্লয়মেন্ট, লেবার মার্কেট অ্যান্ড ইয়ুথ ব্রাঞ্চের হেড অব এমপ্লয়মেন্ট স্ট্র্যাটেজিস ইউনিট ড. শের ভেরিক।

সেশনে চারটি গবেষণা প্রবন্ধ উপস্থাপিত হয়। ‘দ্য লেবার মার্কেট অ্যান্ড পোভার্টি ইমপ্যাক্টস অব কোভিড নাইনটিন ইন সাউথ আফ্রিকা’ শীর্ষক প্রথম প্রবন্ধটি উপস্থাপন করেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের পিএইচডি শিক্ষার্থী রনক জেইন।

দক্ষিণ আফ্রিকার শ্রমবাজারের ওপর কোভিড-১৯-এর প্রভাব এবং সামাজিক সুরক্ষা কর্মসূচি ও দারিদ্র্যসহ নানা আঙ্গিক প্রবন্ধে তুলে ধরা হয়।

এর পর ‘লংটার্ম কনসিকুয়েন্সেস অব কোভিড নাইনটিন অন লেবার মার্কেট আউটকামস : লেসনস ফ্রম পাস্ট ইকোনমিক ক্রাইসিস’ শীর্ষক একটি প্রবন্ধ উপস্থাপন করেন এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের সোশ্যাল প্রোটেকশন মনিটরিং অ্যান্ড ইভালুয়েশন এক্সপার্ট এবং অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটির পিএইচডি শিক্ষার্থী দিয়া প্রিতাদ্রাজাতি। ইন্দোনেশিয়ার অতীত অর্থনৈতিক সংকটের নানা অভিজ্ঞতা এবং কোভিড-১৯ সংকট মোকাবিলায় প্রাসঙ্গিক বিষয়গুলো প্রবন্ধটিতে উপস্থাপিত হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক এবং সানেমের গবেষণা পরিচালক ড. সায়মা হক বিদিশা ‘অকুপেশন বেজড পোভার্টি অ্যান্ড ভালনারেবিলিটি ইন বাংলাদেশ : ইনসাইটস ফ্রম কোভিড নাইনটিন’ শীর্ষক একটি প্রবন্ধ উপস্থাপন করেন।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper