ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সাংবাদিকদের উন্নত সমাজ গঠনের ব্যাপারেও লিখতে হবে: তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
🕐 ৭:৪১ অপরাহ্ণ, এপ্রিল ০২, ২০২১

সাংবাদিকদের উন্নত সমাজ গঠনের ব্যাপারেও লিখতে হবে: তথ্যমন্ত্রী

তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, সাংবাদিকদের রাষ্ট্রের ও সমাজের দর্পণ হিসেবে কাজ করার পাশাপাশি আমরা যাতে উন্নত সমাজ গঠন করতে পারি, সেটির ব্যাপারেও লিখতে হবে। একইসঙ্গে যে কথা বলতে পারে না, যার ভাষা হারিয়ে গেছে, তার জন্যও লিখতে হবে।

শুক্রবার (০২ এপ্রিল) বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) এর উদ্যোগে রাঙামাটির কাপ্তাই উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত সাংবাদিকদের তিন দিনব্যাপী বুনিয়াদী প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ড. হাছান মাহমুদ বলেন, আমরা একটি গণতান্ত্রিক ও বহুমাত্রিক সমাজে বাস করি। এই সমাজের দর্পণ হচ্ছে গণমাধ্যম। গণমাধ্যম রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ। তাই গণমাধ্যম যখন সঠিকভাবে কাজ করে না, তখন বহুমাত্রিক ও গণতান্ত্রিক সমাজ ক্ষতিগ্রস্ত হয়।

তিনি বলেন, আমি যখন বিভিন্ন সাংবাদিক সংগঠনের নানা প্রোগ্রামে যাই, তখন অনেকে বলেন, সাংবাদিকতায় প্রবেশের জন্য একটি শিক্ষাগত যোগ্যতা নির্ধারণ করে দেওয়া প্রয়োজন। তবে আমি ব্যক্তিগতভাবে এর বিপক্ষে। কারণ পৃথিবীতে বহু মানুষ আছেন, যাদের কোনো ডিগ্রি ছিল না, কিন্তু তারা অনেক জ্ঞানী। কবিগুরু, কাজী নজরুল মেট্টিক পাস করেননি। বিল গেটস বিশ্ববিদ্যালয়ে তিনবার ফেল করে আউট হয়ে গেছেন। কিন্তু তাদের জ্ঞান পৃথিবীকে আলোকিত করেছে। তাদের জ্ঞান নিয়ে গবেষণা হয়, পিএইচডি ডিগ্রি হয়।

মন্ত্রী বলেন, অনেক সাংবাদিক আছেন, যিনি মাত্র মেট্টিক পাস, কিন্তু তিনি অনেক ভালো লেখেন। আবার অনেক সাংবাদিক আছেন, যিনি মাস্টার্স পাস হয়েও ভালো রিপোর্ট লিখতে পারেন না। তাই আমি ব্যক্তিগতভাবে ডিগ্রি নির্ধারণের বিপক্ষে। তবে সারাদেশের সাংবাদিক নেতারা এও বলেন, সাংবাদিকতা করার ক্ষেত্রে একটি স্ট্রেটেজি নির্ধারণ করা প্রয়োজন, যাতে যে কেউ সাংবাদিকতায় ঢুকে যেতে না পারেন। একটা অনলাইন খুলেই অনেকেই নিজেকে সাংবাদিক দাবি করেন। তাদের উদ্দেশ্য কিন্তু সাংবাদিকতা নয়, তাদের উদ্দেশ্য ভিন্ন। এ ব্যাপারে সজাগ থাকতে হবে।

বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক জাফর ওয়াজেদের সভাপতিত্বে এসময় রাঙামাটি জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ মিজানুর রহমান, পুলিশ সুপার মীর মুদাছছের হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মামুন মিয়া, কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুনতাসির জাহান, পিআইবির প্রতিবেদক ও প্রশিক্ষণ সমন্বকারী জিলহাজ উদ্দীন নিপুনসহ প্রশিক্ষণার্থী সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

সভা শেষে অনুষ্ঠানে আগত অতিথিরা প্রশিক্ষণ গ্রহণকারী সাংবাদিকদের মধ্যে সনদপত্র বিতরণ করেন।
স্থানীয় সাংবাদিকদের নিয়ে তিন দিনব্যাপী অনুষ্ঠিত বুনিয়াদী প্রশিক্ষণে কাপ্তাই উপজেলা, কাউখালী উপজেলা, রাজস্থলী উপজেলা, চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলা এবং রাউজান উপজেলার ৩৫ জন প্রিন্ট এবং ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক অংশ নেন।

 
Electronic Paper