ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সাংবাদিক শাহীন রেজা নূর আর নেই

অনলাইন ডেস্ক
🕐 ৩:০০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৩, ২০২১

সাংবাদিক শাহীন রেজা নূর আর নেই

শহীদ বুদ্ধিজীবী সিরাজউদ্দীন হোসেনের ছেলে সাংবাদিক শাহীন রেজা নূর মারা গেছেন (ইন্না লিল্লাহি ... রাজিউন)। বাংলাদেশ সময় ১৩ ফেব্রুয়ারি, শনিবার সকালে ক্যান্সারে আক্রান্ত হয়ে কানাডার ভ্যাংকুভারের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। তার বয়স হয়েছিল ৬৬ বছর। তার দুই ছেলে রয়েছে।

ইত্তেফাকের সাবেক সাংবাদিক শাহীন রেজা নূর দীর্ঘদিন ধরে কানাডায় বসবাস করছিলেন। যুদ্ধাপরাধীদের বিচার দাবির আন্দোলনে তিনি ছিলেন সক্রিয়। 'প্রজন্ম একাত্তর'-এর সভাপতি হিসেবে নেতৃত্ব দিয়েছেন। ছিলেন জামায়াত নেতা আলী আহসান মো. মুজাহিদের বিরুদ্ধে যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের সাক্ষী। এজন্য হামলার মুখেও পড়েছিলেন তিনি।তিন বছর ধরে শাহীন রেজা নূর অগ্নাশয়ের ক্যান্সারে ভুগছিলেন। তার কেমো চলছিল। এর আগে কোলন ক্যান্সার হওয়ার পর চিকিৎসায় সেরে উঠেছিলেন তিনি।

শাহীন রেজা নূরের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তার ভাই জাহিদ রেজা নূর বলেন, শাহীন ও আমাদের পরিবারের ইচ্ছা, তার অন্তিম শয়ান হোক দেশের মাটিতেই। এ ব্যাপারে আমরা মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি।

শাহীন রেজা নূরের বাবা সিরাজুদ্দীন হোসেন ছিলেন দৈনিক ইত্তেফাকের বার্তা ও কার্যনির্বাহী সম্পাদক। ১৯৭১ সালের ১০ ডিসেম্বর বুদ্ধিজীবী নিধনযজ্ঞের নির্মম শিকার হন তিনি। তার আট সন্তানের মধ্যে দ্বিতীয় শাহীন। তার জন্ম ১৯৫৫ সালে মাগুরা জেলার শালিখা থানার শরশুনা গ্রামে।

শাহীন রেজা নূর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় স্নাতক ও জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে স্নাতকোত্তর করেন। ১৯৭৩ সালের নভেম্বর মাসে দৈনিক ইত্তেফাকের শিক্ষানবিশ সহ-সম্পাদক পদে যোগ দেন। টানা ১৬ বছর ইত্তেফাকে সাংবাদিকতা করার পর ১৯৮৮ সালে কানাডা যান তিনি।

 
Electronic Paper