ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

কাদের মোল্লাকে ‘শহীদ’ বলায় বিতর্ক

দৈনিক সংগ্রামের অফিস ভাঙচুর

নিজস্ব প্রতিবেদক
🕐 ১০:৩৪ অপরাহ্ণ, ডিসেম্বর ১৩, ২০১৯

মানবতাবিরোধী অপরাধে ফাঁসি কার্যকর হওয়া কাদের মোল্লাকে ‘শহীদ’ বলার প্রতিবাদে দৈনিক সংগ্রাম পত্রিকা অফিস ঘেরাও করে বিক্ষোভ ও ভাঙচুর করেছে মুক্তিযুদ্ধ মঞ্চের কর্মীরা। রাজধানীর মগবাজার ওয়্যারলেস এলাকায় শুক্রবার বিকাল সোয়া ৫টার দিকে পত্রিকাটির কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন সংগঠনের নেতাকর্মীরা।

দৈনিক সংগ্রামের একজন দায়িত্বশীল কর্মকর্তা বলেন, কিছু মানুষ এসে অফিসের সামনে অবস্থান নিয়ে স্লোগান দেন, তারা সাংবাদিকদের ভেতরে প্রবেশ করতে বাধাও দিয়েছিলেন। এক পর্যায়ে তারা পত্রিকাটির কার্যালয়ে ভাঙচুর চালায়।

পত্রিকার কার্যালয়ে আটকা পড়েন সম্পাদক আবুল আসাদসহ পত্রিকাটির সংবাদ কর্মীরা। এক পর্যায়ে তিনি প্রকাশিত প্রতিবেদনটিতে ‘শহীদ’ শব্দটি ব্যবহারের জন্য দুঃখ প্রকাশ করেন ও ক্ষমা চান। পরে হাতিরঝিল থানা পুলিশ এসে তাকে হেফাজতে নিয়ে যান।

মুক্তিযুদ্ধ মঞ্চ ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি মাহমুদ বলেন, বিজয়ের মাসে একজন রাজাকার, দেশদ্রোহী কাদের মোল্লাকে সংগ্রাম পত্রিকা শহীদ অভিহিত করে সংবাদ প্রকাশ করেছে। এ কাজের জন্য পত্রিকার সম্পাদককে জাতির কাছে ক্ষমা চাইতে হবে। এই ঘটনার আগে শুক্রবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘দৈনিক সংগ্রাম’ পত্রিকা পুড়িয়েছেন ছাত্রলীগের নেতাকর্মীরা।

সংগঠনটির নেতারা বলেন, ‘সুপ্রিম কোর্ট যেখানে যুদ্ধাপরাধের দায়ে এই ব্যক্তির মৃত্যুদণ্ড দিয়েছে সেখানে এই পত্রিকার সম্পাদক কীভাবে তাকে শহীদ বলার দুঃসাহস দেখান। তারা পত্রিকাটির সম্পাদক ও প্রতিবেদকের শাস্তি দাবি করেন।

কাদের মোল্লাকে ‘শহীদ’ আখ্যা দেওয়ায় তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন তথ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসান। তিনি বলেছেন, এটা গর্হিত কাজ। তিনি বলেন, দৈনিক সংগ্রামকে এর দায় নিতে হবে এবং তাদের জবাবদিহি করতে হবে।

প্রসঙ্গত, ট্রাইব্যুনাল কাদের মোল্লাকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছিল কিন্তু ওই রায়ের প্রতিবাদে বিক্ষুব্ধ হয়ে শাহবাগে গড়ে তোলা হয় গণজাগরণ মঞ্চ। সরকার আইন সংশোধন করে এই রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আপিলের সুযোগ তৈরি করে। আপিল বিভাগ কাদের মোল্লাকে মৃত্যুদণ্ড দেয়। একই বছরের ১২ ডিসেম্বর যুদ্ধাপরোধের দায়ে দোষী সাবস্ত হওয়ায় জামায়াত নেতা কাদের মোল্লার ফাঁসি কার্যকর করা হয়।

 
Electronic Paper