ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

আশীষ সভাপতি, বিপ্লব নির্বাহী সভাপতি ও সম্রাট সাধারণ সম্পাদক

এসএসিসিজেএফ’র আত্মপ্রকাশ

নিজস্ব প্রতিবেদক
🕐 ৯:১৯ অপরাহ্ণ, নভেম্বর ১২, ২০২২

এসএসিসিজেএফ’র আত্মপ্রকাশ

মিশরের শার্ম আল শেখে অনুষ্ঠিত বিশ্ব জলবায়ু সম্মেলনে এবার দক্ষিণ এশীয় দেশগুলোর পরিবেশ ও জলবায়ু সাংবাদিকদের নিয়ে গঠিত হলো ‘সাউথ এশিয়ান ক্লাইমেট চেন্জ জার্নালিষ্ট ফোরাম (এসএসিসিজেএফ)’।

কপ-২৭ আসরের মিডিয়া সেন্টারে এক সভায় নবগঠিত এই সাংবাদিক সংগঠনের সভাপতি নির্বাচিত হয়েছেন ভারতের অসমীয়া প্রতিদিনের দিল্লী ব্যুরো চিফ আশিস গুপ্ত । নির্বাহী সভাপতি হয়েছেন বাংলাদেশের এটিএন বাংলার কারেন্ট এ্যাফেয়ার্স এডিটর কেরামত উল্লাহ বিপ্লব। সংগঠনের প্রথম সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন বাংলাদেশের আমাদের নতুন সময় পত্রিকার নগর সম্পাদক আসাদুজ্জামান সম্রাট। নেপালের রাষ্ট্রীয় সংবাদ সংস্থার (আরএসএস) সাংবাদিক বিশ্বরাজ ওঝা হয়েছেন সহকারী সাধারণ সম্পাদক।

এছাড়াও সাউথ এশিয়ান ক্লাইমেট চেন্জ জার্নালিষ্ট ফোরাম (এসএসিসিজেএফ) এর প্রথম কমিটিতে কোষাধ্যক্ষ হিসেবে রয়েছেন ভারতের দৈনিক যুগশঙ্খের মাসুম বিল্লাহ, নির্বাহী সদস্য রফিকুল ইসলাম সবুজ (সময়ের আলো, বাংলাদেশ), ভারতের অমিতাভ সিনহা (ইন্ডিয়ান এক্সপ্রেস) ও সুনীত কুমার ভুইয়া (প্রতিদিন টাইমস), পাকিস্তানের ইমরান চৌধুরী (ডেইলি ভুলেখা) ও রাব নেওয়াজ চৌধুরী (ডেইলি আওয়াজ), নেপালের শ্রীরাম সুবেদি (নেপাল রিপাবলিক) ও প্রগতি ধাকাল (ডেইলি কারবার), শ্রীলংকার তারুসি ওয়ারিসিংহে (সিলন টুডে) এবং ভুটানের রিনজিন ওয়াংচুক (এএনএন)।

জলবায়ু সংকট মোকাবেলায় দক্ষিণ এশিয়ার দেশগুলোর দাবি ও প্রত্যাশা এই সাংবাদিক সংগঠনের মাধ্যমে বিশ্বব্যাপী তুলে ধরার সিদ্ধান্ত নেন নির্বাচিত সাংবাদিক নেতারা। সংগঠনটির হেড কোয়ার্টার আপাতত বাংলাদেশের রাজধানী ঢাকায় স্থাপনের সিদ্ধান্তও নেয়া হয়।

 
Electronic Paper