প্রেম কবি’র জন্মদিন আজ

ঢাকা, শুক্রবার, ১২ আগস্ট ২০২২ | ২৮ শ্রাবণ ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

প্রেম কবি’র জন্মদিন আজ

খোলা কাগজ ডেস্ক
🕐 ১০:১৯ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৭, ২০২২

প্রেম কবি’র জন্মদিন আজ

প্রেমের কবি, ভালোবাসার কবি ও বাংলা ভাষার অন্যতম প্রধান কবি জীবনানন্দ দাশের জন্মদিন আজ বৃহস্পতিবার। ১৮৯৯ সালের ১৭ ফেব্রুয়ারি বরিশালের ঝালকাঠি জেলার রাজাপুর উপজেলার বামনকাঠি গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। জীবনানন্দ দাশ ছিলেন শুদ্ধতম ও রূপসী বাংলার কবি হিসেবে বেশ পরিচিত। বিক্রমপুরের গাওপাড়া গ্রামে ছিল তাদের আদি নিবাস। বাবা সত্যানন্দ দাশ ছিলেন শিক্ষক ও সমাজসেবক। আর মা কুসুমকুমারী দাশ ছিলেন একজন কবি।

জীবনানন্দ ১৯২২ সালে কলকাতা সিটি কলেজে ইংরেজি সাহিত্যে অধ্যাপনা শুরু করেন। এরপর ১৯৪৭ সালে দেশভাগের আগে তিনি সপরিবারে কলকাতা চলে যান। জীবনানন্দ ছিলেন বাংলা কাব্যান্দোলনে রবীন্দ্রবিরোধী তিরিশের কবিতা নামে খ্যাত কাব্যধারার অন্যতম কবি। পাশ্চাত্যের মডার্নিজম ও প্রথম বিশ্বযুদ্ধ পরবর্তী বঙ্গীয় সমাজের বিদগ্ধ মধ্যবিত্তের মনন ও চৈতন্যের সমন্বয় ঘটে ওই কাব্যান্দোলনে। তিনি ছিলেন একজন অন্তর্মুখী। তার দৃষ্টিতে ছিল চেতনা থেকে নিশ্চেতনা ও পরাচেতনার শব্দরূপ আবিষ্কারের ঘোর।

১৯২৭ সালে তার প্রথম কাব্যগ্রন্থ ঝরাপালক প্রকাশিত হয়। জীবনানন্দ দাশের বিখ্যাত কাব্যগ্রন্থগুলো হলো- ধূসর পাণ্ডুলিপি (১৯৩৬), বনলতা সেন (১৯৪২), মহাপৃথিবী (১৯৪৪), সাতটি তারার তিমির (১৯৪৮), রূপসী বাংলা ও বেলা অবেলা কালবেলা। ঔপন্যাসিক ও গল্পকার হিসেবেও জীবনানন্দ স্বতন্ত্র প্রতিভার ছাপ রেখেছেন।

জীবনানন্দ দাশ প্রধানত একজন কবি হলেও তিনি বেশকিছু প্রবন্ধ-নিবন্ধ রচনা ও প্রকাশ করেছেন। যদিও ১৯৫৪ খ্রিস্টাব্দে মৃত্যুর আগে তিনি ২১টি উপন্যাস এবং ১২৬টি ছোটগল্প রচনা করেছিলেন; যার একটিও তার জীবদ্দশায় প্রকাশিত হয়নি। চরম দারিদ্র্যের মধ্যে তিনি দিনাতিপাত করেছেন। বিংশ শতাব্দীর শেষার্ধকালে অনপনেয়ভাবে বাংলা কবিতায় তার প্রভাব মুদ্রিত হয়।

নিখিলবঙ্গ রবীন্দ্রসাহিত্য সম্মেলন ১৯৫২ খ্রিস্টাব্দে পরিবর্ধিত সিগনেট সংস্করণ বনলতা সেন কাব্যগ্রন্থটি বাংলা ১৩৫৯-এর শ্রেষ্ঠ কাব্যগ্রন্থ বিবেচনায় পুরস্কৃত করা হয়। কবির মৃত্যুর পর ১৯৫৫ খ্রিস্টাব্দের ফেব্রুয়ারি মাসে জীবনানন্দ দাশের শ্রেষ্ঠ কবিতা (১৯৫৪) সাহিত্য অকাদেমি পুরস্কার লাভ করে।

উল্লেখ্য, ১৯৫৪ সালের ১৪ অক্টোবর কলকাতার বালিগঞ্জে এক ট্রাম দুর্ঘটনায় তিনি আহত হন। এরপর একই বছরের ২২ অক্টোবর রাত ১১টা ৩৫ মিনিটে কলকাতার শম্ভুনাথ পণ্ডিত হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় কবি মৃত্যুবরণ করেন।

 
Electronic Paper