বিনয় পাঠের নতুন আকর

ঢাকা, সোমবার, ১৮ অক্টোবর ২০২১ | ৩ কার্তিক ১৪২৮

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বিনয় পাঠের নতুন আকর

রাহাত সিন্দাঈন
🕐 ২:৪৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৭, ২০২১

বিনয় পাঠের নতুন আকর

করোনাকালীন বিশ্ব এখন তোলপাড় তিনটি বিষয়ে- চিকিৎসা, খাদ্য ও শিক্ষা। মানুষ চিকিৎসার অভাবে মারা যাচ্ছে, খাদ্য পাচ্ছে না। মানুষ কর্মহীন হয়ে পড়েছে; ফলে সমাজে নানান অসঙ্গতি সৃষ্টি হচ্ছে। শিক্ষাব্যবস্থার অবস্থাও করুণ। এরই মধ্যে প্রকাশনা শিল্পে নতুন নতুন বই যুক্ত হচ্ছে। প্রকাশকরা নতুন বইয়ের ডালিতে সাহিত্যপাড়া সরগরম করে তুলছেন। ‘এক আশ্চর্য ফুল বিনয় মজুমদার’ তেমনিই একটি গ্রন্থ। গত এপ্রিল মাসে প্রকাশিত হয়েছে গ্রন্থটি।

এক আশ্চর্য ফুল বিনয় মজুমদার- সুসম্পাদিত বিনয় মজুমদারের জীবন ও কর্মবিষয়ক গ্রন্থ। গ্রন্থটি দুই বাংলার বিনয়প্রেমীদের জন্য বড় উপহার। বিনয় মজুমদারের জীবন ও সাহিত্যকর্মের বিভিন্ন দিক নিয়ে নতুনভাবে বিশ্লেষণ করেছেন দুই বাংলার প্রতিভাবান একদল প্রবীণ ও তরুণ কবি এবং প্রাবন্ধিক। লিখেছেন বিনয়ের বন্ধুরা, যারা একসঙ্গে হেঁটেছিলেন একদা কফি হাউস-কলেজ স্ট্রিটের পথে পথে কিংবা আড্ডায় মিলিত হয়েছিলেন শিমুলপুরের বিনোদিনী কুঠিতে তারাও। ৮২৪ পৃষ্ঠার প্রাইম সাইজের গ্রন্থটিতে বিনয়ের জীবনী, কাব্যজগৎ, বিনয় কথকতা, বিনয়কে নিয়ে চিত্রনাট্য, বিনয়কে নিয়ে আলাপচারিতা, বিনয়ের কবিতাকে চিত্রশিল্পীরা দেখেছেন রংতুলিতে; এঁকেছেন চিত্র, বিনয়ের কবিতার অনুবাদসহ রয়েছে অপ্রকাশিত ও অগ্রন্থিত বিনয়ের কবিতা, গল্প, গদ্য, ছড়া, লিমেরিক, জ্যামিতি, বীজগণিত ও আঁকা।

গ্রন্থের প্রতিটি রচনা নবীন-প্রবীণ লেখকদের হাতে অত্যন্ত গভীরভাবে বিশ্লেষিত হয়েছে; গ্রন্থটিতে দুই বাংলার লেখকদের মধ্যে উল্লেখযোগ্য হলেন- শামসুর রাহমান, সুনীল গঙ্গোপাধ্যায়, আহমদ ছফা, জ্যোতির্ময় দত্ত, মীনাক্ষি দত্ত, ঋত্ত্বিক ঘটক, সন্দীপন চট্টোপাধ্যায়, গায়ত্রী চক্রবর্তী স্পিভাক, আল মাহমুদ, বেলাল চৌধুরী, জয় গোস্বামী, সমর চক্রবর্তী, চলচ্চিত্রকার তানভীর মোকাম্মেল, মৃদুল দাশগুপ্ত, জহরসেন মজুমদার, রবিশংকর বল, আর্যনীল মুখোপাধ্যায়, সব্যসাচী সান্যাল, রিফাত চৌধুরী, নুরুল আলম আতিক প্রমুখ কবি ও গদ্যকার।

দুই.

গ্রন্থটির সুদৃশ্য জ্যাকেট খুলতেই (কাপড়ের জেল) হার্ড বাইন্ডিং চোখে পড়ে, চমকে যেতে হয় বাঁশপাতার কাগজে পুস্তানির স্ক্রিন প্রিন্টের নতুন সজ্জা দেখে। সূচিপত্রে রয়েছে নতুনত্ব, বইয়ের প্রতিটি চ্যাপ্টার দেখতেই শুরুতে চোখে পড়বে হ্যান্ডমেড পেপারে বিনয়ের একটি করে ভিন্ন ভিন্ন চিত্রকরের আঁকা চমৎকার পোর্ট্রেট, প্রতিটি লেখার শুরুতে রয়েছে- মোটিফ, এছাড়া পৃষ্ঠাসজ্জায় লক্ষ্য করলে মিলবে- অঙ্গসজ্জার নব দক্ষতা।

গ্রন্থটি যৌথভাবে সম্পাদনা করেছেন এহসান হায়দার ও স্নিগ্ধদীপ চক্রবর্তী। সম্পাদনা প্রসঙ্গে সম্পাদক এহসান হায়দার বলেন, ‘বিগত পাঁচ বছরের প্রচেষ্টা ছিল এই গ্রন্থ। এটির মধ্যে দিয়ে নতুনভাবে কবি বিনয় মজুমদারের কবিতার জগতকে জানা যাবে। তার জীবনকর্ম একটি বিস্ময়। যারা কবিতা ভালোবাসেন শুধু তারা নয়- গ্রন্থটি অন্যদের নিকটও গুরুত্বপূর্ণ হতে পারে, কারণ বিনয় শুধু কবি নন, তিনি একজন গণিতজ্ঞও। বিনয়ের সমাজ ভাবনা, কাব্যভাবনা সাধারণকেও চমৎকৃত করতে পারে, আকৃষ্ট করতে পারে- তার কবিতার শব্দ চয়ন এবং বিনয় দর্শনের গভীর থেকে ভাবলে তাই-ই ঘটে।’

গ্রন্থটি পেতে যোগাযোগ : ০১৬২৮ ৫৫১০৯১। 


এক আশ্চর্য ফুল বিনয় মজুমদার
সম্পাদনা : এহসান হায়দার ও স্নিগ্ধদীপ চক্রবর্তী
প্রকাশনা : আশ্রয় প্রকাশন
প্রচ্ছদ : রাজীব দত্ত
প্রকাশকাল : এপ্রিল ২০২১
দাম : ১৪৫০ টাকা

 
Electronic Paper