ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

কবিতাচর্চার অপার বিস্ময়

রতনতনু ঘোষ
🕐 ২:১০ অপরাহ্ণ, জুন ১১, ২০২১

কবিতাচর্চার অপার বিস্ময়

৫ এপ্রিল ২০১৪ তারিখটি বাংলা কবিতাচর্চার ক্ষেত্রে ঐতিহাসিক পর্যায়। কবিতাঘর নামটি মনে হয় জাদুকরী। এখন এ নামটি মূলত কবিতার আর্কাইভসে পরিণত হয়েছে। হার্ড কপি ছিল দৈনিক পত্রিকার আদলে আর অনলাইনে তা এখন কবিতার স্টোর হাউজ।

সম্পাদক শফিক হাসান মনে করেছিলেন অপাঙ্ক্তেয় ও প্রান্তিক কবি, হবু কবির সদ্যোজাত কবিতাটিও ধারণ করবেন দৈনিক কবিতাঘরে। বাস্তবে করেছেনও তাই। দৈনিক কবিতাঘর-এর বিশেষ সংখ্যায় বাংলা কবিতার ঐতিহ্য বলে চিহ্নিত শীর্ষস্থানীয় কবিদের লেখাও ছাপা হয়েছে।

স্বাধীনতা দিবস, একুশে ফেব্রুয়ারি, বিজয় দিবস, পহেলা বৈশাখ, বর্ষা সংখ্যা, শীত সংখ্যাসহ বহুবর্ণিল বিশেষ সংখ্যা নিয়ে উজ্জ্বল আত্মপ্রকাশ সম্ভব হয়েছে দৈনিক কবিতাঘর-এর সংখ্যাগুলোতে। দৈনিক কবিতাঘর প্রায় দেড় বছর ধরে বাংলা কবিতার রক্ত সঞ্চালনে প্রকাশমাধ্যম হিসেবে বিন্দু হতে বৃত্তায়িত হয়েছে।

তাজা কবিতার আস্বাদ নিয়ে পাঠকের ঢেঁকুর ওঠা আর তারুণ্যের উচ্ছ্বাসে প্রকম্পিত শাহবাগ চত্বর, পাবলিক লাইব্রেরি অঙ্গন ছিল সরব। সেটি দীর্ঘদিন মাতিয়ে রেখে মুদ্রিত কপি থেকে ডিজিটাল পেপারে রূপান্তরিত হল। নতুন আকাক্সক্ষায় উজ্জীবিত হয়ে অতীতের গৌরবোজ্জ্বল ভূমিকায় ক্রমবর্ধিত থাকুক দৈনিক কবিতাঘর- এ আকাক্সক্ষা করতেই পারি। দৈনিক কবিতাঘর-এর আশ্রয়ে নতুন কবিমুখ এখন প্রতিষ্ঠিত মুখে পরিণত হয়েছে। এখানেই তার সার্থকতা।

প্রায় ছয় শতাধিক কবি ও কবিতার প্রকাশ কবিতাঘরের পরিসরে সম্পন্ন হয়েছে। এগুলো নিয়ে অনুসন্ধান, ক্রমবিন্যাস ও বিশেষ সংখ্যাভিত্তিক বই প্রত্যাশিত।

যেহেতু নতুন কবির আবেগময় বিস্তারে ও বিকাশে এর ভূমিকা নিশ্চিতভাবে বন্ধ হয়ে যায়নি সেহেতু এটি নিয়ে আশাবাদের ব্যাপার থাকতেই পারে। ধন্যবাদ, অভিনন্দন ও কৃতজ্ঞতা জানাই সম্পাদক শফিক হাসানকে।

দৈনিক কবিতাঘর নির্বাচিত হাজার কবিতা নিয়ে গ্রন্থ প্রকাশ করবে বলে জেনেছি। এটিও আশার সঞ্চার করেছে। কবিতাচর্চার অঙ্গনে দৈনিক কবিতাঘর-এর সম্পাদক যে শ্রমসাধ্য ও প্রচেষ্টাবহুল তৎপরতা চালিয়েছে তার জন্য সাহিত্যামোদী পাঠক ও তরুণ কবিরা তাকে অবশ্যই স্মরণ করবে।

তরুণ কবির চেতনাবাহী ও স্বপ্নপ্রণোদনার ক্ষেত্ররূপে কবিতাঘর তার প্রয়াস অব্যাহত রাখলে কবিতার অঙ্গন আরও প্রসারিত হবে। উদ্যমী কবিতাপ্রেমী আর কবিতাক্রান্ত নতুন কবির অভিযাত্রায় দৈনিক কবিতাঘর তার অঙ্গীকার বজায় রাখুক, অগ্রসর হোক কবিতার নতুন সজীব মুখ সন্ধানে।

কবিতাঘর বর্তমানে ফেসবুক গ্রুপ হিসেবে বিকশিত। তা বিশ্বকবিতা মঞ্চ ও গণকবিতা মঞ্চের সহযোগী রূপে সম্পর্কিত। কবিতাঘরে বিভিন্ন কবির জমাকৃত কবিতার সংখ্যা অসংখ্য। কবিতাঘর ধারণ করেছে বাংলা কবিতার হাজার বছরের তৃষ্ণাকে। সম্পাদক শফিক হাসানকে ধন্যবাদ, এমন কালজয়ী একটি উদ্ভাবনের জন্য। প্রত্যাশা রাখি, তিনি বাংলা কবিতাকে এগিয়ে নেবেন আরও অনেক দূর।

 
Electronic Paper