দেশ’র পাণ্ডুলিপি আহ্বান

ঢাকা, শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮ | ২৯ অগ্রহায়ণ ১৪২৫

দেশ’র পাণ্ডুলিপি আহ্বান

নিজস্ব প্রতিবেদক ১২:২৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৩, ২০১৮

print
দেশ’র পাণ্ডুলিপি আহ্বান

বাংলাভাষা ও সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে যারা কাজ করে যাচ্ছেন; তাদের উৎসাহিত করার লক্ষ্যে ‘দেশ পাণ্ডুলিপি পুরস্কার ২০১৮’ প্রদান করবে দেশ পাবলিকেশন্স। এ লক্ষ্যে সম্প্রতি প্রতিষ্ঠানটি পাণ্ডুলিপি আহ্বান করেছে।

এবার পুরস্কার দেয়া হবে- কথাসাহিত্য, কবিতা, প্রবন্ধ, নাটক, শিশুসাহিত্যে ও সাংবাদিকতায়। অপ্রকাশিত পাণ্ডুলিপি পাঠাতে হবে চলতি বছরের ১৫ অক্টোবরের মধ্যে।
জুড়ি বোর্ডের মাধ্যমে বাছাইকৃত পুরস্কার বিজয়ী শ্রেষ্ঠ লেখকদের নাম ঘোষণা করা হবে ২০১৯ সালের ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে। জমাকৃত পাণ্ডুলিপি থেকে জুড়িবোর্ডের মাধ্যমে প্রতি বিভাগে ১ জন করে শ্রেষ্ঠ হিসেবে মনোনীত করা হবে।
পুরস্কারের জন্য পাঠানো পাণ্ডুলিপি পুরস্কার ঘোষণার আগে অন্য কোনো প্রতিষ্ঠানে পাঠানো যাবে না। মনোনীত পাণ্ডুলিপি একুশে গ্রন্থমেলা-২০১৯ এ গ্রন্থ আকারে প্রকাশ করা হবে। দেশ পাবলিকেশন্স, ২২ সেগুনবাগিচা, ৫ম তলা, ঢাকা ১০০০। বা deshpublications @gmail.com এ ঠিকানায় পাণ্ডুলিপি পাঠানোর অনুরোধ করা হলো। অথবা ফোন করতে পারেন ০১৭২১৫৬৫২১৮ নম্বরে।
এ বিষয়ে দেশ পাবলিকেশন্সের ব্যবস্থাপনা পরিচালক অচিন্ত্য চয়ন জানান, ‘চেতনায় ঐতিহ্য’ এ স্লোগানকে ধারণ করে সুনামের সঙ্গেই ৮ম বর্ষে পদার্পণ করেছে ‘দেশ’। এ সময়ের মধ্যেই প্রকাশনাশিল্পে পাণ্ডুলিপির নান্দনিক পরিচর্যায় একটি স্বতন্ত্রধারা সৃষ্টি করতে সক্ষম হয়েছে। বাংলা সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে যারা কাজ করে যাচ্ছেন, তাদের সহযাত্রী হতে আমাদের এ প্রয়াস। এবার যুক্ত হয়েছে নতুনমাত্রা। প্রথমবারের মতো সাংবাদিকতায় পুরস্কার প্রদান এবং পুরস্কার হিসাবে ক্রেস্ট ও সম্মাননা সনদের সঙ্গে প্রথমবারের মতো নগদ অর্থমূল্য প্রদান করা হবে।
সৃজনশীল প্রকাশনা প্রতিষ্ঠানটি ২০১৪ সাল থেকে দেশ পাণ্ডুলিপি পুরস্কার প্রদান করে আসছে। এবার ৫ম বারের মতো আয়োজন করেছে।
২০১৪ সালে কবিতায় চরু হক, কথাসাহিত্যে হাসান জাহিদ, বিশেষ তরুণ পাণ্ডুলিপিতে মাসুদ পারভেজ ও রিপনচন্দ্র মল্লিক, গবেষণায় বিকাশ মজুমদার, কিশোর সাহিত্যে অরুণ কুমার বিশ্বাস এবং ছড়া সাহিত্যে বদরুল আলম পুরস্কার লাভ করেন। ২০১৫ সালে পুরস্কার পেয়েছেন- প্রবন্ধে কামাল লোহানী, কথাসাহিত্যে সুমন্ত আসলাম, কবিতায় তুষার কবির, শিশুসাহিত্যে অদ্বৈত মারুত ও বিশেষ তরুণ পাণ্ডুলিপিতে লিটন মহন্ত। ২০১৬ সালে শিশুসাহিত্যে বিশিষ্ট কথাশিল্পী সেলিনা হোসেন, নাটকে ড. মুকিদ চৌধুরী, প্রবন্ধে ড. মাসুদুল হক, কথাসাহিত্যে ফারজানা মিতু, কবিতায় মাজেদুল হক ও বিশেষ তরুণ পাণ্ডুলিপিতে সাজ্জাদ হোসেন শিহাব পুরস্কার পান এবং ২০১৭ সালে বিভিন্ন শাখায় এ পুরস্কার পেয়েছেন ৭ গুণীজন। কথাসাহিত্যে অমিত গোস্বামী (বেবাইজান), প্রবন্ধে ড. সন্দীপক মল্লিক (সত্যায়ন ও চিন্তায়ন), নাটকে স.ম. শামসুল আলম (তিমিরের কান্না), কবিতায় অদ্যনাথ ঘোষ (উত্তরের জানালা), গবেষণায় মামুন অর রশীদ (চর্যাপদ বিনির্মাণ), শিশুসাহিত্যে ব্রত রায় (ভালো ছড়া আলো ছড়া) ও বিশেষ তরুণ পাণ্ডুলিপিতে ইন্দ্রজিৎ সরকার (পতিত পুরুষ)।
এবারের পুরস্কার আগামী মার্চ-২০১৯ এ দেশ সাহিত্য উৎসবে মনোনীতদের হাতে তুলে দেয়া হবে।