ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

শাম্মী তুলতুলের শিল্পভুবন

আর. মাহমুদ
🕐 ১১:২৪ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৪, ২০২০

বইমেলায় প্রকাশিত হয়েছে তরুণ লেখক শাম্মী তুলতুলের ছোটদের বই ‘ভূত যখন বিজ্ঞানী’। প্রকাশনী প্রতিভা প্রকাশ। প্রচ্ছদ করেছেন নিসা মেহজাবীন। লেখক জানান, বইটিতে মুক্তিযুদ্ধের গল্পসহ মোট ১২টি গল্প রয়েছে। প্রতিটি গল্পেই একটি বার্তা রয়েছে। এসব থেকে পাঠক বিনোদন, মননশীলতা ও হাস্যরসের সঙ্গে শিক্ষণীয় বিষয়ও পেতে পারেন। সাহিত্য শুধু বিনোদন নয়, শেখার-জানার বিষয়ও হতে হবে বলে মন্তব্য করেন শাম্মী তুলতুল। ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে জানান, একটি উপন্যাস নিয়ে কাজ করছেন। সব ঠিক থাকলে ডকুমেন্টারি বানানোর ইচ্ছা রয়েছে তার।

বিশ্বদরবারে লেখা দিয়ে নিজের দেশকে এবং নিজেকে উপস্থাপন করতে শাম্মী বদ্ধপরিকর। তিনি একাধারে গল্পকার ঔপন্যাসিক ও শিশুসাহিত্যিক। তার লেখায় আছে সমাজের নানা অসঙ্গতির ওপর আলোকপাত। সমাজসচেতন করার অন্তর্নিহিত শক্তিও। খুব অল্প বয়সেই তিনি লেখা দিয়ে জয় করছেন অজস্র মানুষের ভালোবাসা। তার পরিবারটাও চমৎকার- সাহিত্য-সংস্কৃতির অনুকূল পরিবেশে তার বেড়ে ওঠা। লেখালেখি তার রক্তে, মুক্তিযুদ্ধ চেতনায়।

মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাস চোরাবালির বাসিন্দার জন্য পেয়েছেন কবি পরিষদ সাহিত্য সম্মাননা। শিশু- কিশোরদের জন্য তার প্রকাশিত বইয়ের মধ্যে রয়েছে- টুনটুনির পাখি স্কুল, নানটু-ঝানটুর বাক্স রহস্য, পিঁপড়ে ও হাতির যুদ্ধ, গণিত মামার চামচ রহস্য, দৈত্য হবে রাজা, কচ্ছপ রাজার রাজপ্রাসাদ, একজন কুদ্দুস ও কবি নজরুল।

লেখালেখির জন্য পেয়েছেন কবি নজরুল অগ্নিবীণা সাহিত্য পুরস্কার, রোটারিয়ান পুরস্কার, এসবিএসপি সাহিত্য সম্মাননাসহ আরও পুরস্কার। এ বয়সে পরপর দুবার একক বইমেলা হয় তার, খাগড়াছড়ি জেলা প্রশাসকের উদ্যোগে। সেখানে তিনি পান জেলা প্রশাসক সম্মাননা। পর্যটন নগরী খাগড়াছড়ির পাঠকরা তাকে ভালোবেসে রাজকন্যা উপাধি দেন।

 
Electronic Paper