ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

জীবনের প্রতিচ্ছবি

সাজিদ শাহরিয়ার
🕐 ১২:৩৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ০৭, ২০২০

তরুণ লেখক তুফান মাজহার খানের গল্পগ্রন্থ প্রপোজাল ৪২০ প্রকাশিত হয়েছে। বইটিতে স্থান পেয়েছে ভিন্ন স্বাদের ৮টি গল্প। ‘প্রাইভেট রিকশা’ গল্পে লেখক দেখিয়েছেন গ্রামীণ এক সাদাসিধে যুবকের আখ্যান। যেখানে গল্পনায়ক জীবনে শখ করে ব্যক্তিগত ব্যবহারের জন্য একটি রিকশা কেনে। সেটার নাম দেয় প্রাইভেট রিকশা। এটা দেখিয়ে একে একে চমকে দেয় তার আত্মীয়-স্বজনদের।

‘আরিয়ানের ল্যাপটপ কাহিনী’ গল্পে উঠে এসেছে এক কলেজপড়ুয়া তরুণ ছাত্রের লালিত ল্যাপটপের স্বপ্ন। যে তরুণ অনেক কষ্ট, ক্লেশ পার করে একটি ল্যাপটপ কেনার সামর্থ্য অর্জন করে।

ইচ্ছা পোষণ করে আয় করে পরিবারকে সমর্থন দেওয়ার। কিন্তু ভাগ্য তার সহায় হয় না। যে গল্প কথা বলে দেশের লাখ লাখ তরুণের। ‘অপারগ ফেসবুক’ দুজন মাধ্যমিক স্কুলছাত্রের সংকটাপন্ন মুহূর্তের গল্প। যে সময়কে আমরা বলি বয়ঃসন্ধিকাল।

ঐ বয়সে তাদের চাহিদা, আবেগ কোথায় যায়, তারা কী করতে কী করে তার চিত্রই ফুটে ওঠেছে। ‘ভক্তের আর্তনাদ’ গল্পে লেখক দেখিয়েছেন শহুরে এক শিল্পীর গানে আকৃষ্ট হওয়া গ্রামের এক ভক্তের করুণ গল্প। যেখানে ফুটে ওঠেছে শিল্পীর প্রতি ভক্তের এক নজিরবিহীন ভালোবাসার গল্প। প্রকাশ পেয়েছে শিল্পী এবং ভক্তের ক্রিয়া-প্রতিক্রিয়া।

 
Electronic Paper