চকিত চাহনি

ঢাকা, মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি ২০২০ | ১৩ ফাল্গুন ১৪২৬

ব ই আ লো চ না

চকিত চাহনি

নূর নাহার নিপা ৭:০২ অপরাহ্ণ, জানুয়ারি ০২, ২০২০

print
চকিত চাহনি

নব্য স্বৈরাচারের বিষফোঁড় মোস্তফা হায়দারের কাব্যগ্রন্থ। তার রচনায় রয়েছে প্রকৃতি, বিদ্রোহ, ভয়, স্বপ্নবাহন, অপশক্তি, রাজনৈতিক, ব্যক্তি স্বভাব, মানুষের প্রতি মানুষের বিভেদ ইত্যাদি বিষয়। অধিকার আদায়ের প্রসঙ্গও পেয়েছে ছন্দিত রূপ।

কবিতায় তিনি বলেন- আইনের অস্বচ্ছ চরে জেগে আছে স্বাধীনতার অধিকার অধিকারের লেংটা গায়ে আঁচড় বসিয়েছে স্বৈরাচারী তাণ্ডব/ হার মেনেছে পঞ্চপাণ্ডবের কাণ্ড গৃহকোণে বসেছে নব্য স্বৈরাচারী বিষফোঁড়। কবিতায় ভাষা চেতনার সজাগ দৃষ্টি রেখেছেন কবি।

আমরা স্বাধীনতা অর্জন করেছি ঠিকই, অধিকার না পাওয়ার তৃপ্তিগুলো আইনের অস্বচ্ছ চরে জেগে আছে স্বাধীনতার অধিকার। তার বিশ্বাসের সঙ্গে একাত্ম হওয়ার জন্য পাঠককে উদ্বুদ্ধও করেছেন। বাধ সেধেছে আমার কবিতায় চমৎকার ভালোবাসার বর্ণনা করেছেন। তবু তোমাকে দেখে দেখে কবিতা লিখি/ ভেবে ভেবে রাত জেগে স্বপ্ন কাটাই।

আহা কী মধুর ছন্দময় স্বর আমার ভাষায় ভালোবাসায় এ দুটি উপমা, এর চেয়ে বড় উপমা আর কিছু হতে পারে না। স্বপ্নের মাঝে মানুষ বেঁচে থাকে, স্মৃতিরা বড্ড আবেগপ্রবণ। ভালোবাসার উষ্ণ ছোঁয়াগুলো বারবার বুকের মাঝে দোলা দেয়। মোস্তফা হায়দারের কবিতায় দুটি লাইন আমার কাছে শ্রেষ্ঠ ভালোবাসার স্বরূপ।

পাঠক মুগ্ধ হন কবির আর একটি কবিতায় জীবন্ত হয়ে উঠে সমসাময়িক ভাবনা- এই জাতিকে বাঁচাও। সময়ের কঠিন বাস্তবতা নিঃশ্বাসে বিশ্বাস হারাচ্ছে আন্তর্জাতিক বাজারের দোষ দিয়ে লাভ নেই। কবিতাটি চমৎকারভাবে অনুভব করলাম, দেশের চাহিদা পূরণ, আমাদের দেশে দ্রব্যমূল্য দিন দিন বেড়ে চলছে। শেয়ারবাজারের মতো নিত্যপণ্য বাজার অন্ধকারে যাচ্ছে।

জাতিকে বাঁচতে হলে একসঙ্গে কাজ করতে হবে। তরুণ কবি মোস্তফা হায়দার কবিতার চাষ মনন চেষ্টায় বাস্তব চিত্রগুলো গভীর দক্ষতা ভাবনাগুলো সত্যিই অসাধারণ। কাব্যময় লাবণ্য খুঁজে পাওয়া যায় তার লেখায়। বাস্তবতাকে আন্তরিকভাবে তুলে ধরেছেন। শব্দের গাঁথুনি শৈল্পিকতাঋদ্ধ। একটি একটি শব্দের গাঁথুনি দীর্ঘ পঙ্ক্তিতে দীর্ঘশ্বাসের মালা গাঁথা। কবির কলম সচল থাকুক, সমসাময়িক ভাবনাগুলো নিয়ে অনেক দূর এগিয়ে যাবেন তিনি।

নব্য স্বৈরাচারের বিষফোঁড়
মোস্তফা হায়দার
প্রকাশক : সাহিত্যদেশ
প্রকাশকাল : ফেব্রুয়ারি, ২০১২
প্রচ্ছদ : দেওয়ার আতিকুর রহমান
দাম : ৭৫ টাকা