শিল্প আমাদের মানুষ করে তোলে

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

শিল্প আমাদের মানুষ করে তোলে

নাজিব তারেক ২:৫৩ অপরাহ্ণ, নভেম্বর ০১, ২০১৯

print
শিল্প আমাদের মানুষ করে তোলে

১. শিল্পীর জার্নাল
এটা ২০১৬। www-এর জন্ম ১৯৮৯-এ প্রকাশ ১৯৯০ এ। বাংলাদেশে এর আগমন ১৯৯৬/৯৭-এ। আমার সাথে এর পরিচয়টিও সে সময়েই। ইয়াহু ও ইয়াহু গ্রুপ আর হটমেইল এই হচ্ছে আমাদের সুযোগ। ছিল নিজেদের ডোমেইন www.netblitzinc.comস। সেখানেই চেয়েছিলাম একটি অনলাইন গ্যালারি করতে। সঙ্গে ছিল কিছু নিজ ভাবনার গ্রাফিক্স।

২. শিল্পের শত মাধ্যম
পেন্সিল, কালি-কলম, জল রং, টেম্পেরা, তেল রং, কাঠখোদাই, লিথোগ্রাফ, এচিং, একুয়াটিন্ট, কাদামাটি, কাঠ, প্লাস্টার, ব্রঞ্জ, লোহা, সিমেন্ট, এক্রিলিক, কাগজ, ক্যানভাস, লিলেন, ফটোগ্রাফ আরো কত কি! গত ৫০ বছরে যুক্ত হয়েছে আরো কত মাধ্যম। গত ৩০ বছরের তর্ক ‘ডিজিটাল’।


৩. মানবাকৃতি ও মানুষ আসলে এক নয়। যে প্রাণীটি প্রকৃতিতে আর দশটা প্রাণীর মতোই প্রকৃতির অবস্থা পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে টিকে আছে। সে আসলে মানবাকৃতি, প্রকৃতির আর একটি প্রাণীই মাত্র, আর মানুষ? মানবাকৃতির সেই অংশ, যে প্রকৃতির এই পরিবর্তনকে মেনে নিয়েই নিজেকে খাপ খাইয়েই ক্ষান্ত হয়নি, নিজেই নির্মাণ করে আর এক য প্রকৃতি, মানবকৃত প্রকৃতি বা মানবিক প্রকৃতি; যাকে আমরা সমাজ নামেই চিনতে চাই। মানবাকৃতি এই দুই প্রকৃতিরই অধিবাসী, আর মানুষ নিরন্তর এ দুই প্রকৃতি বা বাস্তবতাকে অতিক্রমের চেষ্টা করে যাচ্ছে, সমকালে যাকে ‘উন্নয়ন’ অভিধায় প্রচার করা হয়।

এর শুরুটা কখন? না, তা আমাদের সঠিক জানা নেই, প্রায় ৪০ হাজার বছরের পুরনো ‘মাতৃমূর্তি’ কিংবা প্রায় সমসাময়িক ‘গুহাচিত্র’ কিংবা আরো একটু নতুন ‘আলতামিরা’ আমাদের জানিয়ে দেয় মানবাকৃতির মানুষ হয়ে উঠবার পথটির নাম শিল্প। সে প্রকৃতির একটি প্রাণী মাত্র মানবাকৃতি হোক আর সমাজ প্রকৃতির মানবাকৃতি হোক ‘ART MAKES US HUMAN’.

৪. মর্গান বর্ণিত স্কুল পাঠ্য ইতিহাস বয়ানে আলতামিরার ‘শিক্ষাদানের জন্য চিত্রাঙ্কন’ হয়তো সঠিক নয়, কিন্তু বাইসন বা হরিণের ওপর বা জন্য ‘জাদু’ করবার চিন্তাটিই তো শুধুই মানবাকৃতির তথা মানুষের। এ জাদুর নামই ছবি আঁকা, ইন্দোনেশিয়ার কিংবা আলতামিরার চিত্রীর মৃত্যুর হাজার হাজার বছর পরও কমলাপুর রেলস্টেশনের এক ছিন্নমূল কিশোর রাত জেগে অপেক্ষা করে চারুকলার জাদুকরেরা কখন আসবে! মোহাম্মদপুর সাত মসজিদ সংলগ্ন মাদ্রাসার ছাত্ররা ঘিরে থাকে চারুকলার নবীন জাদুকরদের আর্ট দেখবার জন্য। অথচ তারা মর্গান পড়েনি, তারা জানেও না ‘শিল্প আমাদের মানুষ করে তোলে’।