শান্তিনিকেতনে শিল্পী মিলনমেলা

ঢাকা, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯ | ২৯ আশ্বিন ১৪২৬

শান্তিনিকেতনে শিল্পী মিলনমেলা

ইমদাদুল হক সূফী ৩:২২ অপরাহ্ণ, আগস্ট ০৯, ২০১৯

print
শান্তিনিকেতনে শিল্পী মিলনমেলা

গত ২ আগস্ট শান্তিনিকেতনে ‘শান্তিনিকেতন সোসাইটি অফ ভিস্যুয়াল আর্ট অ্যান্ড ডিজাইন’ (ঝঝঠঅউ) -এর উদ্যোগে শুরু হয়েছে শিল্পী মিলনমেলা ও আন্তর্জাতিক চিত্রকলা কর্মশালা।

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের কলা ভবনের শতবর্ষ উপকণ্ঠে এসএসভিএডি এই মিলনমেলা ও কর্মশালার আয়োজন করে। বাংলাদেশের বিখ্যাত চিত্রশিল্পী শাহাবুদ্দিন এই কর্মশালায় অংশ নিয়েছেন। তাছাড়া কর্মশালায় ভারতের বিভিন্ন রাজ্য ও থাইল্যান্ড থেকে মোট ৩৩ জন খ্যাতনামা চিত্রশিল্পী অংশ নিয়েছেন।

কর্মশালায় যারা অংশ নিয়েছেন- অর্ঘ্য প্রিয় মজুমদার, অরুণ কুমার, অতীন বসাক, বোস কৃষ্ণসাচারী চন্দ্র ভট্টাচার্য, দেরাঞ্জন রায়, দিলীপ মিত্র, গণেশ হালুই, গৌতম দাস, গজন্নাত পাণ্ডে, জয়স্রী বর্মণ, যোগেন চৌধুরী, কে, এস রাধাকৃষ্ণ, লক্ষা গৌড়, মাধবী কারেখ, মেহজাবীন ইমাম মজুমদার, মনিশ পুশকালে, মানু পারেস, এস এস হার্শা, পরেশ মাইতি, পঙ্কজ চাওয়ার, প্রভাকর কোল্টে, পশান্ত শাই, রেখা বোড়োইতি, মমি বাড়ুই, সঙ্কর ভট্টাচার্য, সীমা, মহিউদ্দিন আহমেদ, শিবু।

৩ আগস্ট সন্ধ্যায় বিখ্যাত অভিনেতা ও কবি সৌমিত্র চট্টোপাধ্যায় কর্মশালার আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন এস এস ভি এ ডি বা ‘স্বাদ’-এর প্রাণপুরুষ বিখ্যাত চিত্রশিল্পী ও সংসদ সদস্য যোগেন চৌধুরী। শান্তিনিকেতনে ‘স্বাদ’-এর কর্মশালাকে কেন্দ্র করে শিল্পী শিল্প-শিক্ষার্থী ও শিল্পবোদ্ধাদের সাঝে এ অভূতপূর্ব আলোড়ন সৃষ্টি হয়েছে।

‘স্বাদ’ প্রাঙ্গণে দুটি অতিথিশালাসহ বাইরের অন্যান্য অতিথিশালা ও বাড়িতে বিশিষ্ট সব শিল্পী অবস্থান করছেন। তারা দিনের বেলায় ছবি আঁকছেন। বেশির ভাগ শিল্পীই নিজ নিজ অবস্থানস্থলেই ছবি আঁকছেন। ৩-৪ জন ‘স্বাদ’- এর স্টুডিওতে ছবি আঁকছেন। বাংলাদেশের শিল্পী অবস্থান করছেন বিখ্যাত শিল্পী জ্ঞানেষ গাইন- এর বাড়িতে। প্রতিদিন সন্ধ্যায় ‘স্বাদ’- এর লনে বসছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

৪ আগস্ট সন্ধ্যার অনুষ্ঠানে কবিগুরু রবীন্দ্রনাথ-এর কবিতা পাঠ করেন বিখ্যাত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। তারপর সংঙ্গীত পরিবেশন করেন শিল্প দেবলীনা ঘোষ। ৫ আগস্ট বিশিষ্ট বাউল শিল্পী সংমমিত্রা দাস ও তার দল সংঙ্গীত অরিবেশন করে। কর্মশালা শেষ হয়েছে ৮ আগস্ট।