ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

লিটলম্যাগ আখড়া

তীর্থ বণিক
🕐 ৩:০৯ অপরাহ্ণ, জুন ২১, ২০১৯

লিটল ম্যাগাজিন সবসময় সময়ের উল্টো পথে চলে। নতুন সৃষ্টিশীলতার উন্মেষ ঘটাতে, নতুন নতুন চেতনার বিস্ফোরণ ঘটাতে তরুণরা সর্বসময় আগ্রহী। এই রকম একটি নতুনের কবিতা নির্ভর লিটলম্যাগ ‘আখড়া’।

‘আখড়া’ এমন একটি কবিতা পত্রিকা যা সম্পূর্ণ অলংকৃত এবং আগাগোড়া রঙিণ। আখড়া পড়ে দেখা যায় কবিতার মান নিয়ে সম্পাদক সবসময় খুঁতখুঁতে। আখড়া প্রথম থেকে শেষ পর্যন্ত এক নিঃশ্বাসে পড়ে যাওয়ার মতো পত্রিকা। এখন পর্যন্ত আখড়ার সপ্তম সংখ্যা প্রকাশিত হয়েছে।

সর্বশেষ সংখ্যা অর্থাৎ সপ্তম সংখ্যা নানা কারণে উজ্জ্বল। একঝাঁক তরুণ কবির সম্বলিত কবিতা প্রকাশ হয়েছে, পত্রিকার দৈহিক আয়তন বৃদ্ধি পেয়েছে। এক ফর্মার পরিবর্তে দুই ফর্মা করা হয়েছে। মোট ৩৮জন কবির ৬২ টি কবিতা প্রকাশিত হয়েছে।

একসাথে এত বিচিত্র কবি ও কবিতার মিলন, এ যেন ভিন্ন একটি কবিতার সরোবর। প্রথম থেকে শুরু করে শেষ পর্যন্ত কবি ও কবিতাপ্রেমিদের জন্য নানা বর্ণের, নানা গন্ধের আর নানা স্বাদের কবিতায় যেন ভিন্ন স্বাদের একটি কাব্যসংকলন। এছাড়া আখড়ার সপ্তম সংখ্যার শেষ পৃষ্ঠায় কবি আব্দুল মান্নান সৈয়দের ‘করতলে মহাদেশ’ বইয়ের ‘কবিতা কী’ প্রবন্ধের অংশবিশেষ আগ্রহীদেও জন্য তুলে দেওয়া হয়েছে।

কবিতার পাশাপাশি যারা কবিতা বিষয়ে প্রবন্ধ পড়তে আগ্রহী তাদেও কিছুটা হলেও তৃষ্ণা মিটবে। আখড়ার প্রচ্ছদ ও অলংকার করেছেন শতাব্দী জাহিদ। পাওয়া যাচ্ছে শাহবাগ পত্রিকার দোকানে।

আখড়ার প্রথম সংখ্যা থেকে পঞ্চম সংখ্যা সম্পাদনা করছেন সমুদ্র প্রবাল এবং ষষ্ঠ সংখ্যা থেকে সম্পাদনা করে আসছেন নকুল দেব।

 
Electronic Paper