আখতারুজ্জামান ইলিয়াসের চিঠি

ঢাকা, সোমবার, ২২ এপ্রিল ২০১৯ | ৮ বৈশাখ ১৪২৬

আখতারুজ্জামান ইলিয়াসের চিঠি

জীবনানন্দ ডেস্ক ১:৪৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ০৮, ২০১৯

print
আখতারুজ্জামান ইলিয়াসের চিঠি

১৯৯০ সালে চিঠিটি কথাসাহিত্যিক আখতারুজ্জামান ইলিয়াস পাঠিয়েছিলেন অনুজ কবি ও কথাসাহিত্যিক  মহীবুল আজিজকে। এই চিঠিতে উঠে এসেছে তৎকালীন ছাত্র শিবিরের তাণ্ডব, রাজনৈতিক  পরিস্থিতি এবং ‘বাঙলাদেশ লেখক শিবির’র ভূমিকা।

 

 

প্রিয় মহীবুল,
গতকাল তোমার চিঠি পেয়েছি।

আজ সকলে ঢাকার কয়েকটি দৈনিক কাগজে চট্টগ্রাম ইউনিভার্সিটিতে ইসলামী ছাত্র শিবিরের গুন্ডাদের হাতে তোমার এবং আরো বেশ কয়েকজন শিক্ষক ও ছাত্রের আহত হওয়ার খবর পড়ে অত্যন্ত বিষন্ন ও ক্রুদ্ধ হলাম। লেখক শিবিরের কেন্দ্রীয় পরিষদের পক্ষে হাসান ভাই ও আনু আজ ঐ ঘটনার প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিলেন, আশা করি আগামীকাল বিভিন্ন কাগজে ছাপা হবে। প্রকাশের জন্য কনক এই বিবৃতির কপি চট্টগ্রামের সব দৈনিক ও সাপ্তাহিকে পাঠিয়ে দেবে।

গত ২১শে ডিসেম্বর লেখক শিবিরের উদ্যোগে সাড়া দিয়ে বেশ কয়েকজন লেখক, কবি ও বুদ্ধিজীবী আমাদের নতুন আদলে মিলিত হন। এই ধারার সিদ্ধান্ত অনুসারে একটি যুক্ত বিবৃতির খসড়া তৈরি করা হয়েছে, আমরা এখানে ব্যাপকভাবে লেখক শিল্পী ও সংস্কৃতি কর্মীদের স্বাক্ষর সংগ্রহের চেষ্টা করছি। তোমাকে এই বিবৃতির একটি কপি পাঠালাম। চট্টগ্রামের যতো বেশি সংখ্যক সম্ভব লেখক, শিল্পী, বুদ্ধিজীবী, সংস্কৃতি কর্মীর স্বাক্ষর সংগ্রহ করে পাঠিয়ে দিও।

২৫শে ডিসেম্বর সকাল ১০টায় লেখক শিবিরের কেন্দ্রীয় কমিটির সভায় তুমি উপস্থিত হতে পারলে খুব ভালো হয়। সাহিত্যে পত্রিকা সম্বন্ধে বিস্তারিত আলোচনা করা খুব দরকার। যাই হোক, তোমার শরীরের অবস্থা অনুসারে এখানে আসার সিদ্ধান্ত নিও।
আগামী ২৬শে ডিসেম্বর দুপুর তিনটেয় উর্মি গোধূলি ট্রেনে সপরিবারে চট্টগ্রাম রওয়ানা হবো। পৌঁছাবো রাত্রি নটা নাগাট। সার্টিক হাউজে আমাদের থাকার ব্যবস্থা করা সম্ভব হলো কি-না যদি টেলিফোন কর আমাকে জানাতে পারো তো খুব ভালো হয়। আমার টেফিফোন নম্বর ২৪৪২৯৮৮.

তোমার শারীরিক অবস্থা নিয়ে আমরা সবাই খুব উদ্বিগ্ন। আগামীকাল কি পরশু যদি টেলিফোন করতে পারো তো নিশ্চিত হই।
প্রীতি ও ভালোবাসা নিও।

ইতি।
পুনশ্চ: কনক তোমাকে এখানকার
খবর সব জানাবে।