ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

অণুগল্পের ভবিষ্যৎ দেখতে পাইনি

হাসান আজিজুল হক
🕐 ১১:২৫ পূর্বাহ্ণ, জানুয়ারি ১১, ২০১৯

অণুগল্প নিয়ে আমার ভাবনা নেই। কখনো ছিলও না। কেউ যদি লেখে সেটা অবশ্যই পড়বো। ভালো লাগলে ভালো তো বলবোই। কিন্তু যা কিছু ‘অণুগল্প’ পড়েছি, বিশেষ করে বাংলায়, ওসব ভালো লাগেনি। একসময়ে দু-তিনটা লিখেছিও, আসলে কি আমার মন টানেনি। তৃপ্তি মেটেনি। ‘অণুগল্প’ নামে কিছু হয় না। বাংলাদেশে কারা লেখে তাও জানি না।

কলকাতায় দেখেছি, স্বপ্নময় চক্রবর্তীসহ অনেকেই লিখে। তারাও বলে অণুগল্প। আমি কখনই অণুগল্পের ভবিষ্যৎ দেখতে পাইনি। হলো তো অনেক দিন, কই কিছুই দাঁড়ায়নি।

আমাদের এখানে অনেকেই কাফ্কার কথা বলেন। কাফ্কা কি অণুগল্প লিখেছেন? তিনি গল্পই লিখেছেন। কাফ্কা দশ লাইনের গল্পও লিখেছেন। নিজেদের জাহির করে নিতেই কাফ্কার উদাহরণ টেনে নিয়ে আসে। হেমিংওয়ে তো এক হাজার শব্দের নিচে গল্প লিখেছেন। সেটাকেও তো অনেকে অণুগল্প বলে দেয়। কেন বলে তারা জানে! বাংলা ভাষায় বনফুল লিখেছেন এবং চেষ্টা করেছেন। দু’একটার উচ্চতা অনন্য। তিনি সেটা গল্পই বলেছেন। আর আমরা নাম দিয়েছি অণুগল্প! কি আশ্চর্য!

অনেকে আবার দাবি করে গল্প-কবিতার মতোই ‘অণুগল্প’ একটি শাখা। যেটি নিজেই একটি ফিকশন তা আবার শাখা হয় কি করে? শুরু থেকেই তো অণুগল্পকে ফিকশন বলা হয়। বোদলয়ের যে গদ্য কবিতা লিখেছে সেটাও কি ‘অণুগল্প’? আসলে তা নয়। ওটা কবিতাই। সর্বোপরি কেউ যদি কিছু লিখতে পারে অবশ্যই স্বীকার করে নেব।

 
Electronic Paper