ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

শুভ জন্মদিন জোকসের গ্র্যান্ডফাদার

শফিক হাসান
🕐 ১২:১৪ অপরাহ্ণ, নভেম্বর ১৬, ২০১৮

তিনি মজা করে নিজের পরিচয় দেন ‘জোকসের গ্র্যান্ডফাদার’ হিসেবে! নিজেকে নিয়ে যত রকমভাবে মজা করা যায়, সবই করেন। তাঁর মায়ের বরাতে একটি ‘জোকস’ প্রায়ই চালাতেন। লোকজন যখন আয়েশা ফয়েজকে জিজ্ঞেস করতেন, আপনার ছেলেরা কে কী করে? আয়েশা ফয়েজ বলতেন, বড় ছেলে হুমায়ূন আহমেদ জনপ্রিয় লেখক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, মেজো ছেলে মুহম্মদ জাফর ইকবাল জনপ্রিয় লেখক এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তির শিক্ষক, তৃতীয় ও ছোট ছেলের বেলায় অন্তহীন নীরবতা! শেষমেশ অনিচ্ছা সত্ত্বেও কষ্ট করে বলতে হতো- ছোট ছেলে উন্মাদ!

এ গল্পে কতটা সত্যতা আছে, আমাদের জানার কথা নয়। তবে এটা ঠিক, উন্মাদ নামের সঙ্গে জড়িয়ে আছে আহসান হাবীবের নাম। গতকাল ১৫ নভেম্বর ছিল তাঁর জন্মদিন। রম্য লেখায় তাঁর জুড়ি নেই। প্রকাশিত হয়েছে তাঁর জোকসের অসংখ্য বই। উন্মাদ পত্রিকায়ও নিয়মিত কৌতুক ছাপা হয়। সব মিলিয়ে নিজেকে জোকসের গ্র্যান্ডফাদার দাবি করতেই পারেন!

কথায় কথায় জানালেন, তাদের মেয়ে এষা যুক্তরাষ্ট্রে পড়াশোনা করছে। এষার খুব ইচ্ছা, বাবা-মা যেন যুক্তরাষ্ট্রে তার কাছে বেড়াতে যান। গতকাল ভিসা হয়ে গেছে। অথচ কায়মনোবাক্যে প্রার্থনা করেছিলেন, ভিসাটা যেন না হয়। কেননা তার উচ্চতাভীতি আছে! একটানা ২৩ ঘণ্টা বিমানে কাটাতে হবে-অসহ্য রকম ভয়ানক ব্যাপার।

এভাবে যাপিতজীবনে তিনি নিজেকে নিয়ে, নিজের জীবনযাপন নিয়েও রঙ্গরসিকতা করে যান প্রতিনিয়ত। এটা অনেক বড় ক্ষমতা-বলাবাহুল্য। একজন আহসান হাবীবের পক্ষেই তা সম্ভব! নিউজ পোর্টাল পরিবর্তন ডট কম ও দৈনিক খোলা কাগজে তিনি মাঝেমধ্যে লেখা দেন। সেই প্রসঙ্গ উঠলে খোলা কাগজের ভারপ্রাপ্ত সম্পাদক ড. কাজল রশীদ শাহীনের জন্য উপহার দিলেন তাঁর সম্পাদিত আরেকটি মাসিক ম্যাগাজিন ‘ট্রাভেল অ্যান্ড ফ্যাশন’।

শুভ জন্মদিন, আহসান হাবীব। জিইয়ে থাকুক আপনার উন্মাদনা-টি শার্টের বুকে, কার্টুনের আঁকাবাঁকা রেখায়, রম্যকথার ঝলকানিতে ফুটে উঠুক ক্ষতবিক্ষত রাষ্ট্র-দেহের অসংগতিগুলো।

 
Electronic Paper