জেনে নিন সানস্ক্রিন ব্যবহারের সঠিক নিয়ম

ঢাকা, সোমবার, ২৪ জানুয়ারি ২০২২ | ১১ মাঘ ১৪২৮

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

জেনে নিন সানস্ক্রিন ব্যবহারের সঠিক নিয়ম

ডেস্ক রিপোর্ট
🕐 ৫:৫৫ অপরাহ্ণ, ডিসেম্বর ০৬, ২০২১

জেনে নিন সানস্ক্রিন ব্যবহারের সঠিক নিয়ম

এ সময় ত্বক ভালো রাখতে সানস্ক্রিন ব্যবহারের বিকল্প নেই। তবে রূপ বিশেষজ্ঞদের মতে, সানস্ক্রিন লাগালেই যে ত্বক বেশি নিরাপদ থাকবে তা কিন্তু নয়। বরং রয়েছে এর নিয়মকানুন! সানস্ক্রিনের পুরো উপকারিতা পাওয়ার জন্য মাথায় রাখুন কয়েকটা জরুরি বিষয়।

 

সানস্ক্রিন মাখার ক্ষেত্রে কোন বিষয়গুলো খেয়াল রাখবেন?

১. সরাসরি সানস্ক্রিন মাখবেন না। সানস্ক্রিন মাখার আগে অল্প করে ময়েশ্চারাইজার মেখে নিন। এতে ত্বকে আদ্রতা বজায় থাকবে।

২. বাইরে বের হওয়ার ২০ থেকে ৩০ মিনিট আগে সানস্ক্রিন ব্যবহার করুন। এতে ত্বকের সঙ্গে মানিয়ে যাবে ভালো। না হলে সূর্যের আলোতে বের হওয়ার পর সানস্ক্রিন ব্যবহারে কোনো লাভ নেই।

৩. অতিরিক্ত ঘামের সমস্যা থাকলে ওয়াটারপ্রুফ সানস্ক্রিন ব্যবহার করুন। এমনকি যদি সাগরের পানিতে নামতে চান অথবা সুইমিংপুলে গোসল করতে চান, তাহলেও ওয়াটারপ্রুফ সানস্ক্রিন ব্যবহার করুন। অন্যথায় পানি এবং ঘামের সঙ্গে সানস্ক্রিন উঠে যাবে।

৪. কেবল রোদ থাকলেই সানস্ক্রিন মাখেন? সূর্যের অতিবেগুনি রশ্মি মেঘলা দিনেও ত্বকের ক্ষতি করতে পারে। তাই রোদ থাকুক কিংবা বৃষ্টি, সানস্ক্রিন মাখুন সব সময়।

৫. সঠিক সানস্ক্রিন বাছাই করাটিও অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিছু সানস্ক্রিন কেবল মাত্র ইউভি-বি রশ্মি আটকাতেই সক্ষম। কিন্তু ইউভি-এ রশ্মিই ত্বকের সবচেয়ে বেশি ক্ষতি করে। তাই এমন সানস্ক্রিন বাছুন যা ইউভি-বি ও ইউভি-এ, দুটি রশ্মিই প্রতিহত করতে পারে।

৬. মুখের জন্য আলাদা সানস্ক্রিন ব্যবহার করুন। এমন কোনো সানস্ক্রিন মুখে ব্যবহার করবেন না, যা শরীরের জন্য উপযোগী। কারণ, মুখের ত্বক শরীরের ত্বকের চেয়ে অনেক বেশি স্পর্শকাতর হয়ে থাকে। তাই মুখের জন্য আলাদা সানস্ক্রিন এবং শরীরের জন্য আলাদা সানস্ক্রিন ব্যবহার করুন।

৭. সানস্ক্রিন মাখার আগে প্যাচ টেস্ট করে নিন। তাতে আচমকা অ্যালার্জিতে ভুগতে হবে না।

 
Electronic Paper