ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

আপনার সানস্ক্রিন জানুন

লাইফ স্টাইল ডেস্ক
🕐 ৬:৫৯ অপরাহ্ণ, নভেম্বর ০১, ২০২১

আপনার সানস্ক্রিন জানুন

সানস্ক্রিন আমাদের ত্বককে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে রক্ষা করে এবং আমাদের ত্বককে ছবির ক্ষতি, ত্বকের ক্যান্সারের ঝুঁকি এবং সান ট্যান থেকে বাঁচায়। কিন্তু আপনি কি জানেন যে অনেক সানস্ক্রিনে এমন উপাদান থাকে যা দীর্ঘ সময় ধরে ব্যবহার করলে ত্বক এবং আমাদের স্বাস্থ্যের ক্ষতি হতে পারে?

সানস্ক্রিন গুলি এমন পণ্য যা আমাদের সমস্ত ত্বকে প্রয়োগ করার জন্য তৈরি করা হয়েছিল এবং এটি একজন ব্যক্তির সারাজীবন প্রয়োগ করা প্রয়োজন। আমরা যদি আমাদের ত্বকে ক্ষতিকারক উপাদান সম্বলিত সানস্ক্রিন লাগাতে থাকি তবে আমাদের স্বাস্থ্য খারাপের দিকে যাবে। সানস্ক্রিন থেকে সম্পূর্ণ উপকার পেতে আমাদের স্বাস্থ্য সচেতন ভোক্তাদের জানতে হবে কোন উপাদানগুলি এড়িয়ে চলতে হবে এবং কোন উপাদানগুলি সন্ধান করতে হবে।

লাফজ নামের একটি ব্র্যান্ড এমন একটি সানস্ক্রিন নিয়ে এসেছে যা সব ক্ষতিকর উপাদান থেকে মুক্ত। এতে SPF 50 এবং P+++ রয়েছে যা UV ক্ষতির বিরুদ্ধে ত্বককে রক্ষা করে। সানস্ক্রিনটি স্বচ্ছ এবং মেকআপ বান্ধব যা দ্রুত শোষণ করে কারণ এটি অ-স্টিকি এবং হালকা ওজনের কার্যকারিতা। এটি সমস্ত প্রাণী থেকে প্রাপ্ত উপাদান থেকে মুক্ত, এছাড়াও হালাল প্রত্যয়িত এবং পশু নিষ্ঠুরতা মুক্ত। সানস্ক্রিনে কিছু গুণগত উপাদান রয়েছে যা ত্বককে ময়শ্চারাইজ করে যেমন হায়ালুরোনিক অ্যাসিড। এটি ত্বককে হাইড্রেট করতেও সাহায্য করে। তদুপরি, সানস্ক্রিনে অ্যালোভেরাও রয়েছে যা একটি প্রাকৃতিক প্রদাহজনক এজেন্ট যা ত্বককে প্রশমিত করে। অন্যান্য সানস্ক্রিনগুলির মধ্যে এটির আলাদা বৈশিষ্ট্যগুলির জন্য ব্র্যান্ডটি বাজারে বেশ ভাল মনোযোগ পেয়েছে যার মধ্যে ক্ষতিকারক উপাদান রয়েছে

একটি সানস্ক্রিনের ক্ষতিকারক উপাদান রয়েছে:

অক্সিবেনজোন
এটি একটি খুব সাধারণ উপাদান যা সানস্ক্রিনে পাওয়া যায় তবে এটি ত্বকের জন্য ক্ষতিকর। এই উপাদানটি সহজেই ত্বকে শোষিত হয় এবং এটি জ্বালা এবং অ্যালার্জি সৃষ্টি করে এবং ত্বকের বাধা নষ্ট করে। এই উপাদানটি শিশুদের জন্য বিশেষভাবে ক্ষতিকর কারণ তাদের ত্বক বেশি সংবেদনশীল। এই উপাদানটি FDA অনুমোদিত নয় এবং কোনোভাবেই ব্যবহার করা নিরাপদ নয়।

প্যারাবেনস
প্রোপিলপ্যারাবেন, বেনজিলপারাবেন, মিথাইলপ্যারাবেন এবং বুটিলপারাবেনের মতো প্যারাবেনগুলি বেশিরভাগ শ্যাম্পু, লোশন এবং সানস্ক্রিনের মতো পণ্যগুলিতে ব্যাকটেরিয়া, খামির এবং ছাঁচের বৃদ্ধি রোধ করার জন্য ব্যবহৃত হয়। প্যারাবেনস হরমোন ইস্ট্রোজেনকে অনুকরণ করতে পারে যা স্তন ক্যান্সারে অবদান রাখতে পরিচিত এবং শরীরের অন্যান্য হরমোনও অনুকরণ করতে পারে।

হোমোসালেট
আরেকটি খুব সাধারণ সানস্ক্রিন উপাদান যা, স্বাস্থ্য উদ্বেগের জন্য, এফডিএ দ্বারা একটি সূত্রে 10% এর কম সীমাবদ্ধ। এটি একটি UV শোষক হিসাবে ব্যবহৃত হয় যা সানস্ক্রিন উপাদানগুলিকে আপনার ত্বকে প্রবেশ করতে সহায়তা করে। এটি নির্মূল করার চেয়ে দ্রুত শরীরে জৈব জমা হয় এবং এটি একটি হরমোন বিঘ্নকারী হিসাবে বিবেচিত হয়। ইউরোপীয় কমিশনের একটি সাম্প্রতিক মতামত পাওয়া গেছে যে হোমোসালেট 10 শতাংশ পর্যন্ত ঘনত্বে ব্যবহার করা নিরাপদ নয় এবং সম্ভাব্য অন্তঃস্রাব ব্যাঘাতের উদ্বেগের কারণে সর্বাধিক 1.4 শতাংশ ঘনত্বের সুপারিশ করেছে।

অক্টোক্রিলিন
একটি সিন্থেটিক ইউভি শোষক এবং এসপিএফ বুস্টার। এটি সংবেদনশীল ত্বকের সাথে অ্যালার্জির প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে এবং শরীরে জৈব-জমা দেখা গেছে।
মার্কিন যুক্তরাষ্ট্রে বিক্রি হওয়া প্রায় 3,000 পণ্যগুলিতে পাওয়া যায়, অক্টোক্রিলিন দ্রুত বেনজোফেনোনে পরিণত হয়, একটি পরিচিত কার্সিনোজেন ক্যান্সার সৃষ্টি করতে পারে যা যোগাযোগের ডার্মাটাইটিসও সৃষ্টি করে এবং এটি একটি অন্তঃস্রাব বিঘ্নকারী।

সানস্ক্রিন কেনার সময় কী দেখবেন?

SPF 50 এবং তার উপরে
ভোক্তাদের কমপক্ষে SPF 50 যুক্ত সানস্ক্রিন কিনতে হবে। SPF 50 98% UVB রশ্মিকে ব্লক করে। SPF-এর উপরে যেকোনো কিছু 0.5-1% অতিরিক্ত সুরক্ষা যোগ করে। সানস্ক্রিন 100% UVB রশ্মিকে অবরুদ্ধ করতে পারে না তাই এটিই আমাদের পক্ষে করা সর্বোত্তম।

PA+++
PA = জাপানিদের দ্বারা প্রতিষ্ঠিত UVA এর সুরক্ষা গ্রেডের সংক্ষিপ্ত রূপ। এটি মূলত ব্যবহারকারীদের UVA রশ্মির প্রতি সুরক্ষার স্তর সম্পর্কে অবহিত করে। PA-এর শেষ পর্যন্ত যত বেশি প্লাস আছে তত ভালো UVA সুরক্ষা।
বাজারের জনপ্রিয় বেশিরভাগ সানস্ক্রিনে উপরে উল্লিখিত ক্ষতিকারক উপাদান রয়েছে যার মাত্রা খুব কম UVA এবং UVB সুরক্ষা রয়েছে এবং যেগুলি এই বাজে উপাদানগুলি থেকে মুক্ত সেগুলি খুব ব্যয়বহুল। লাফজ হালাল সানস্ক্রিন সেই সমস্ত ক্ষতিকারক উপাদান থেকে মুক্ত, এতে SPF 50 এবং PA+++ রয়েছে এবং এটি খুবই সাশ্রয়ী। সানস্ক্রিনের দাম এত বেশি নাও হতে পারে তবে গুণমান এবং কার্যকারিতা সম্পর্কে কথা বলতে হবে।

 
Electronic Paper