ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ত্বকের ক্ষতি এড়িয়ে যেভাবে করবেন ডেইলি মেকআপ

অনলাইন ডেস্ক
🕐 ৩:১০ অপরাহ্ণ, জানুয়ারি ২৪, ২০২১

ত্বকের ক্ষতি এড়িয়ে যেভাবে করবেন ডেইলি মেকআপ

নিজেকে পরিপাটি ও সুন্দর করে সাজাতে মেকআপ ব্যবহার করে থাকেন নারীরা। মেকআপ ব্যবহার করলে ত্বকের নিতে হয় বাড়তি যত্ন।তবে ডেইলি মেকআপ ত্বকের জন্য ক্ষতিকর। মেকআপের কারণে ত্বকের লোমকূপগুলো বন্ধ হয়ে যায়। ফলে ত্বক পর্যাপ্ত অক্সিজেন পায় না। শরীরের অন্যান্য স্থানের চেয়ে মুখের ত্বক খুবই কোমল ও সংবেদনশীল হয়ে থাকে। তাই প্রতিদিন মেকআপ করলে কয়েকটি বিষয় মেনে চলতে হবে। এতে ত্বকের ক্ষতি এড়ানো যাবে।

১. ত্বকে কখনোই সরাসরি মেকআপ করবেন না। মুখ ভালোভাবে পরিষ্কার করে ভালো মানের প্রাইমার লাগিয়ে বেস তৈরি করুন। প্রাইমারের বদলে টিন্টেড ময়েশ্চারাইজারও ব্যবহার করতে পারেন।

২. মেকআপ প্রসাধণী ব্যবহারের আগে তার গুণগত মান যাচাই করে নিতে হবে। পণ্যের গুণাগত মান ভালো না থাকলে তা ত্বকের ক্ষতি করে।

৩. ঘুমানোর আগে মুখের মেকআপ খুব ভালোভাবে পরিষ্কার করতে হবে। প্রথমে মেকআপ ওয়াইপস দিয়ে মেকআপ তুলে কটন প্যাডে মেকআপ রিমুভার করে মুখ পরিষ্কার করুন।

৪. চোখ ও ঠোঁট তুলা দিয়ে পরিষ্কার করুন। মেকআপ তোলার পর অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। মেকআপ উঠানোর পর মাইল্ড ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন।

সপ্তাহে অন্তত ২-৩ দিন ফেসপ্যাক, ফেস-স্ক্রাবার ইত্যাদি ব্যবহারের মাধ্যমে ত্বক পরিষ্কার করুন। সময় পেলে বাড়িতেই প্রাকৃতিক উপাদান ব্যবহার করে ফেসিয়াল করে নিতে পারেন।

 
Electronic Paper