মহাঔষধি থানকুনি পাতা

ঢাকা, সোমবার, ২৫ মে ২০২০ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৭

মহাঔষধি থানকুনি পাতা

লাইফ স্টাইল ডেস্ক ২:১৪ অপরাহ্ণ, মার্চ ০২, ২০২০

print
মহাঔষধি থানকুনি পাতা

হাজার রোগের প্রতিষেধক থানকুনি পাতা। এ পাতায় রয়েছে নানাবিধ উপকারিতা। থানকুনি পাতাকে বলা হয়ে থাকে মহাঔষধি পাতা। থানকুনি পাতার রস শরীরের জন্য প্রচুর উপকারী খনিজ ও ভিটামিন জাতীয় পদার্থ সরবরাহ করে। এছাড়া জ¦র, আমাশয়, চুলঝরা, ডায়াবেটিস সহ বিভিন্ন রোগে নানাবিধ উপকারিতা নিয়ে আসে এই থানকুনি পাতা। অথচ অনেকেই এ পাতার বহুবিধ উপকারিতা সম্পর্কে অজ্ঞ।

তাই আজ আমরা জানবো অতি সহজেই প্রাপ্য এই পাতায় কি কি উপকারিতা রয়েছে-

থানকুনি পাতার রস নিয়মিত পান করলে-
যাদের গ্যাস্ট্রিক আলসারের সমস্যা রয়েছে তারা নিয়মিত এই পাতা সেবন করলে উপকারিতা মিলবে। যাদের ডায়াবেটিস রয়েছে। কোন ভাবেই ডায়াবেটিস নিয়ন্ত্রণে আনা সম্ভব হচ্ছে না। তারা চাইলে এই পাতা প্রতিদিন নিয়মিত সেবন করতে পারেন। এতে করে আপনার ডায়াবেটিস নিয়ন্ত্রণে আনা সহজ হবে।

চুল ঝড়ে যাচ্ছে?

প্রতিদিন দুধের সঙ্গে পাঁচ-ছয় ফোটা থানকুনির রস মিশিয়ে খেলে উপকারিতা পাবেন। দেখবেন ধীরে ধীরে আপনার চুল পড়া কমে যাচ্ছে।

ঘন ঘন জ্বর বা আমাশয় থেকে রক্ষা পেতে থানকুনির রস কাজে দেয়।

ত্বকের সতেজতা বৃদ্ধিতে এই পাতা ব্যবহার করা যায়।

অনেক শিশুই আছে যাদের ছেলেবেলায় কথা জড়িয়ে যায়, সেসব শিশুর উদ্বিগ্ন মায়েদের দুশ্চিন্তা অবসানে রয়েছে থানকুনি পাতা। প্রতিদিন এক চামচ করে থানকুনি পাতার রস গরম করে শিশুকে খাওয়ালে ধীরে ধীরে কথার অস্পষ্টতা কেটে যাচ্ছে।

আবহাওয়া পরিবর্তনের সময় অনেকেরই ঠান্ডা লেগে যায়। তাদের জন্যও সমাধান রয়েছে থানকুনি পাতার রসেই। আধা চা চামচ থানকুনির রস মধুর সঙ্গে মিশিয়ে নিয়মিত খেলে উপকার পাবেন।

এছাড়া মুখের ঘায়ের সমস্যায় থানকুনি পাতা খুবই উপকারিতা দেয়।

কোথায় মিলবে এই পাতা?

শহরাঞ্চলে থাকায় অনেকেই ভাবেন কোথায় পাবো এই পাতা। আপনার পাশের কাঁচা বাজারগুলোতে একটু খোঁজ করলেই মিলবে থানকুনি পাতা। আর ইচ্ছে করলেই বাড়ির ছাদে অথবা বারান্দার এক কোনায় টবের ভেতরই লাগাতে পারেন থানকুনি গাছ।

এছাড়া আশপাশের ঝোপঝাড়ে একটু খোজ করলেই পেয়ে যাবেন এই উপকারি ভেষজ।

যারা গ্রামাঞ্চলে থাকেন তাদের অনেকেই এ পাতার উপকারিতা না জানায় রাস্তার ধারে, পুকুর পাড়ে, খেতের আইলে দেখার পরেও অবহেলা করে থাকেন। অথচ আল্লাহ তায়ালা তার প্রাকৃতিক সৃষ্টির মধ্যেই রোগ মুক্তির উপাদান দিয়েছেন। তাই ছোট বলে কোন কিছুকেই অবহেলা করা উচিত নয়। থানকুনি পাতা ছোট বলেও রয়েছে নানাবিধ উপকারিতা।