ওজন কমাতে ৬ খাবার

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০ | ৯ আশ্বিন ১৪২৭

ওজন কমাতে ৬ খাবার

লাইফ স্টাইল ডেস্ক ১২:৩৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৬, ২০২০

print
ওজন কমাতে ৬ খাবার

চর্বি খেলে ওজন বাড়ে এটা সবাই জানে। কিন্তু চর্বি খেয়ে যে ওজন কমানো যায় তা আমরা অনেকেই জানি না। স্বাস্থ্যকর কিছু চর্বি আছে যা ওজন কমায়। পুষ্টিবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন চর্বি খেয়ে কীভাবে ওজন কমানো যায় তা জানা গেছে।

আসুন জেনে নেই কোন চর্বি খেলে ওজন কমে-

১. ওজন কমাতে খেতে পারেন পুষ্টিকর পনির। পনির ক্যালসিয়াম, ভিটামিন বি১২, ফসফরাস এবং সেলেনিয়ামসহ নানান পুষ্টি উপাদানে ভরপুর। পনিরে আছে শক্তিশালী ফ্যাটি অ্যাসিড, যা টাইপ-টু ডায়াবেটিকের ঝুঁকি কমায়।

২. ডার্ক চকলেট আমাদের অনেকেরই প্রিয়, যা উচ্চ চর্বি, আঁশ, লৌহ, ম্যাগনেসিয়াম, কপার ও ম্যাঙ্গানিজসমৃদ্ধ। ডার্ক চকলেট অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। তাই এই চকলেট রক্তচাপ, এলডিএল কোলেস্টের ও রক্তে অক্সিডাইজ হওয়া নিয়ন্ত্রণ করে।

৩. খেতে পারেন ডিম। ডিমের কুসুম উচ্চ কোলেস্টেরল ও চর্বিযুক্ত। একটা সম্পূর্ণ ডিমে রয়েছে ২১২ মি.গ্রা. কোলেস্টেরল; কিন্তু গবেষণা অনুযায়ী ডিমের কোলেস্টেরল রক্তের কোলেস্টেরলে কোনো রকম প্রভাব রাখে না। এটি ভিটামিন ও খনিজসমৃদ্ধ পুষ্টিকর খাবার।

৪. ওজন কমাতে চাইলে লবণ ছাড়া বাদাম খান। গবেষণা থেকে জানা যায়, যারা প্রতিদিন বাদাম খায় তাদের ওজন কম বৃদ্ধি পায় এবং দীর্ঘক্ষণ পেট ভরা থাকে।

৫. ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের অন্যতম উৎস সামুদ্রিক মাছ। ওমেগা থ্রি বাত জ্বর থেকে এবং রক্তের ট্রাইগ্লিসারাইড কমাতে সাহায্য করে। এটা রক্তচাপ কমায়।

৬. দই প্রোবায়োটিক ব্যাক্টেরিয়া সমৃদ্ধ, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এতে দুধজাতীয় খাবারের মতো পুষ্টি উপাদান থাকে। নিয়মিত দই খাওয়া হলে তা ওজন ও স্থুলতা কমায়।