ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

অক্সফোর্ডের গবেষণা

খাটো মানুষ রাগে বেশি

লাইফ স্টাইল ডেস্ক
🕐 ১২:৪৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৪, ২০২০

আপনার হাইট কি কম? তা হলে এক গভীর সমস্যায় রয়েছেন আপনি। এর ফলে সামাজিক থেকে শারীরিক— বিবিধ বিপদ ঘটতে পারে আপনার জীবনে। তাই এখনই সাবধান। রাগলেন তো হারলেন।

এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্টার অফ ডিজিজ কন্ট্রোল ইন আটলান্টা তাদের এক সমীক্ষায় জানিয়েছে, লম্বাদের তুলনায় বেঁটে মানুষ বেশি মাত্রায় রেগে যান। এই রাগ থেকে দেখা দিতে পারে হরেক বিপদ।

১৮-৫০ বছর বয়সি ৬০০ মানুষের উপরে সমীক্ষা চালিয়ে গবেষকরা দেখেছেন, মহিলাদের তুলনায় বেঁটে পুরুষরা বেশি রাগ করেন। তাঁরা তাঁদের রিপোর্টে দেখিয়েছেন যে, কোনও লম্বা মানুষের উপস্থিতি বা তাঁর সঙ্গে তুলনা বেঁটে মানুষদের ক্রোধকে বাড়িয়ে দেয়। রাগ এখানে একটা প্রতিরক্ষার অস্ত্র হিসেবে কাজ করে।

কিছু দিন আগে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক গবেষক দল একই বিষয়ে কাজ করেছিল এবং এই সমস্যাকে তারা ‘শর্ট ম্যান সিনড্রোম’ বলে উল্লেখ করেছিল। মনে রাখা প্রয়োজন, ইতিহাসের দুই রাগী পুরুষ— নেপোলিয়ন ও হিটলার, দু’জনেই ছিলেন বেঁটে। এবং তাঁদের অতিরিক্ত রাগারাগি মোটেও ভাল ফল দেয়নি।

শর্ট ম্যান সিনড্রোম থেকে উচ্চ রক্তচাপ-জনিত রোগ বাসা বাঁধতে পারে শরীরে। আর বেশি রেগে থাকলে সামাজিক সমস্যা তো ঘটতেই পারে। তাই সতর্ক করে দিয়েছে অক্সফোর্ডের গবেষণা।

কিন্তু এই সমীক্ষার সমালোচনা করেছেন অনেক বিশেষজ্ঞ। তাঁদের মতে, মাত্র ৬০০ লোকের উদাহরণ নিয়ে কোনও সিদ্ধান্তে আসা ঠিক নয়।

 

 

 
Electronic Paper