বর্ষায় ছাতা

ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯ | ৫ আশ্বিন ১৪২৬

বর্ষায় ছাতা

রুমান হাফিজ ১:৫৯ অপরাহ্ণ, আগস্ট ১৯, ২০১৯

print
বর্ষায় ছাতা

শুধু বৃষ্টির হাত থেকে রক্ষা পাওয়ার জন্য নয়, রোদ থেকে মাথা বাঁচানোর জন্য ছাতার বিকল্প হয় না। তাই তো রোদ-বৃষ্টি-ঝড়ে আমাদের অতুলনীয় সঙ্গী একমাত্র ছাতা সেখানে কারও দ্বিমত থাকার কথা নয়।

ছাতা হারানো কিংবা ফেলে আসার ঘটনা কম বেশি আমাদের সবারই আছে। বিশেষ করে ছোটবেলায় স্কুল, কলেজ এবং কোচিংয়ে গিয়ে ছাতা হারানোর পর মায়ের রুটিনমাফিক বকাঝকা মুখ বুজে হজম করা ছাড়া উপায় থাকত না। কিন্তু সেই পুরনো অভ্যাস বলতে ছাতা হারানো বা ফেলে আসার ভয়ে যদি আর কখনোই ছাতা নেব না ধরবোও না টাইপের প্রতিজ্ঞা কি ঠিক হবে? একদমই না। তবে ছাতাটা যদি তোমার মনের মতো হয়, তাহলে তো হারানোর ভয় কম। এমন বৃষ্টি বাদল দিনে ছাতাকে বানিয়ে নিতে পারো তোমার বন্ধু। 

ছাতা আবার বন্ধু হয় কেমন করে? একটা ছোট্ট স্মার্ট ফোন অথবা পছন্দের পানির বোতল তো খুব যত্ন করে সঙ্গে রাখো ঠিকই। তেমনিভাবে তোমার পছন্দমতো নানা ধরনের নানা রঙের ছাতা এখন বাজারে পাওয়া যায়। যার কোনোটা দেখতে একটা ছোট্ট পানির বোতলের মতোই।

শুধু বৃষ্টিতেই নয়, রোদ থেকে নিজেকে রক্ষা করাও জরুরি। সূর্যের আলোয় থাকা অতি বেগুনি রশ্মি, যা কিনা ত্বকের জন্য অনেক ক্ষতিকর। নানা রকম ক্যান্সারের নেপথ্যে আছে এ অতিবেগুনি রশ্মি।

এছাড়া রোদের কারণে আমাদের চুল আর ত্বকের দৃশ্যমান ক্ষতি প্রতিনিয়ত হচ্ছে। সুন্দর একটি ছাতা নিয়ে বাইরে বেরুতে পারাটাও স্বস্তির।

ছাতার রকমফের
ছোটদের জন্য যেমন আছে তেমনই বড়দের জন্য রয়েছে ভিন্ন ভিন্ন নকশায় তৈরি করা ছাতা। নীল, বেগুনি, গোলাপি বা হলুদ রঙের ছাতা বেশ লক্ষ্যণীয়। তবে এ ধরনের ছাতা ছেলেদের হয়তো একটু বেমানান।

ছেলেরা কালো, সিলভার, আকাশি বা নেভি ব্লু রঙের ছাতা ব্যবহার করতে পারেন। তবে রংটা নিজেদের পছন্দমতো কিনে নেওয়াটা ভালো। আজকাল কার্টুন প্রিন্টের ছাতার কদরটা বেড়েছে। অনেক ছাতার মধ্যে একাধিক ভাঁজ থাকে যা একদম ছোট্ট করে হাতের মুঠোয় রাখা যায়। বর্তমানে তিন ধরনের ছাতা পাওয়া যাচ্ছে বাজারে। ‘টু ফোল্ড’, ‘থ্রি ফোল্ড’ এবং লম্বা শিকের বড় ছাতা।

আকারে ছোট হওয়ার কারণে ‘থ্রি ফোল্ড’য়ের ছাতার চাহিদাই বেশি। বিশেষ করে তরুণীদের কাছে চেরি ছাতার জনপ্রিয়তা বেশি। এখন ডোভ ছাতার চাহিদাও কম নয়।
শরীফ ও এটলাসের ছাতা ছাড়াও রহমান, দত্ত, মুন, স্ট্যামফোর্ড, ফিলিপস, ব্রাদার্স, মার্টিন, অ্যাপেক্স, নওয়ার, গোল্ডফিশ ইত্যাদি ব্র্যান্ডের ছাতা পাওয়া যায়।