বর্ষায় সাজুন লালে নীলে

ঢাকা, শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯ | ২৯ অগ্রহায়ণ ১৪২৬

বর্ষায় সাজুন লালে নীলে

হালরং ডেস্ক ২:১৩ অপরাহ্ণ, জুলাই ২২, ২০১৯

print
বর্ষায় সাজুন লালে নীলে

বর্ষায় মেঘ বুকে নিয়ে আকাশ যেমন বর্ষণ ঘটায়, তেমনি আমাদের দৈনন্দিন জীবনেও বর্ষার ছোঁয়া বয়ে আনে স্নিগ্ধ সুখের পরশ। বাংলাদেশে ছয়টি ঋতুই আসে রঙের ভিন্নতা নিয়ে। আর এর মাঝে বর্ষার কাছেই খুঁজে পাওয়া যায় গাঢ় রংগুলোর সান্নিধ্য। তাই বর্ষায় সাজতে পারেন লাল কিংবা নীল শাড়িতে। বর্ষার সাজগোঁজ নিয়েই এবারের আয়োজন।

বর্ষায় সময়োপযোগী সাজে নিজেকে উপস্থাপন করতে উজ্জ্বল রঙের শাড়ি বিশেষ করে লাল ও নীল শাড়ির তুলনা নেই। এই লাল নীলেও রয়েছে কত শত বৈচিত্র্য। গাঢ় লাল, গাঢ় নীল, হালকা লাল, হালকা নীল কিংবা আসমানি নীল, ময়ূরকণ্ঠী নীল, খয়েরী।

শাড়ির নীল জমিনে ফুটে ওঠে ফিরোজা, সাদা, ছাই, সোনালি, সবুজ, হলুদ, গোলাপির নান্দনিক ডিজাইন। এগুলোর ভেতর থেকে যে যার পছন্দমতো ডিজাইনের শাড়িটি অঙ্গে জড়িয়ে নিচ্ছেন বর্ষার আগমনে। বৃষ্টির সময়টাতে জর্জেট বা সিল্কের কাপড়কে অনেক গুরুত্ব দেওয়া হয়। বিশেষ করে যারা খুবই ব্যস্ত থাকেন, পোশাকের যত্ন নেওয়ার সময় কম তাদের জন্য এই আবহাওয়ায় সিল্ক, হাফসিল্ক, জর্জেট, মিক্সড কাপড়ের পোশাক পরা বুদ্ধিমানের কাজ। কারণ এই ধরনের পোশাক ভিজলে দ্রুত শুকিয়ে যায়। দাগ লাগলেও তা ওঠানো সহজ। কিন্তু সুতি কাপড়ে ঘটে উল্টোটা। তাই কোনো রকম ঝামেলা পোহাতে না চাইলে যে কোনো অনুষ্ঠানে পরে যেতে পারেন অ্যান্ডি সিল্কের পোশাক। এগুলো পরলে পোশাকের সৌন্দর্যহানির কোনো রকম চিন্তা আপনাকে পোহাতে হবে না।

বছরের এ সময়টাতে ফ্যাশন হাউসগুলো বর্ষার কথা মাথায় রেখে পোশাক তৈরি করেছে। রঙ বাংলাদেশের মিডিয়া অফিসার তৌসিক আহমেদ বলেন, বর্ষায় ক্রেতারা সাধারণত গাঢ় রঙের পোশাকের খোঁজ করেন। এবারে আমাদের পোশাকের রঙের তালিকায় লাল, নীল, সবুজসহ গাঢ় রঙের প্রাধান্য দেওয়া হয়েছে।

এছাড়া বৃষ্টি, বর্ষার ফুল, লতাপাতা, মেঘলা আকাশ উঠে এসেছে পোশাকের মোটিফ হিসেবে। এ ছাড়া ব্লক, স্ক্রিন প্রিন্ট, হালকা অ্যামব্রয়ডারি ও চুমকির কাজ থাকতে পারে পোশাকগুলোতে।

সাজগোজ
বর্ষায় মুখের সাজ হালকা হলেই ভালো লাগবে। কপালে মানানসই টিপ এবং চোখে নীল, সবুজ বা ছাই রঙের কাজলের টান দিতে পারেন। চোখের সাজের ক্ষেত্রে ওয়াটারপ্রুফ কাজল, মাশকারা, লাইনার ব্যবহার করুন। আইশ্যাডো দিলে হালকা কোনো রং বেছে নিন। হালকা ফেস পাউডার লাগাতে পারেন। লিপস্টিকের বেলায় গ্লোসি হলেই ভালো। হালকা গোলাপি, বাঙ্গি, হালকা বাদামি ধরনের রং বাছাই করতে পারেন লিপস্টিকের ক্ষেত্রে। এই সময় হাতে একগোছা চুড়ি পরতে পারেন।