ডায়াবেটিস রোগীর মানসিক স্বাস্থ্য

ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯ | ৩১ ভাদ্র ১৪২৬

ডায়াবেটিস রোগীর মানসিক স্বাস্থ্য

স্বাস্থ্য কুশল ডেস্ক ১:৫২ অপরাহ্ণ, জুন ১৭, ২০১৯

print
ডায়াবেটিস রোগীর মানসিক স্বাস্থ্য

ডায়াবেটিস একটি অতি পরিচিত শারীরিক স্বাস্থ্য সমস্যা যা দিন দিন মহামারী আকার ধারণ করছে। উপযুক্ত চিকিৎসা করা না হয় তাহলে ব্যক্তির বিভিন্ন শারীরিক সমস্যা হতে পারে। সেই সঙ্গে হতে পারে নানা ধরনের মানসিক সমস্যাও।

এক পরিসংখ্যানে দেখা গেছে, এক-তৃতীয়াংশ ডায়াবেটিস রোগীর সামাজিক এবং মানসিক সমস্যা রয়েছে যার কারণে তারা তাদের সমস্যাগুলো নিজে নিজে নিয়ন্ত্রণ করতে পারে না। ডায়াবেটিসের সঙ্গে মানসিক রোগের পারস্পরিক সম্পর্ক দিন দিন বেড়েই চলছে। অ্যান্ডারসনের একটি গবেষণা থেকে দেখা যায়, কোনো ব্যক্তির ডায়াবেটিস থাকলে তার বিষণ্নতায় আক্রান্ত হওয়ার ঝুঁকি দ্বিগুণ বেড়ে যায়। সাধারণত পুরুষদের চেয়ে মহিলাদের মধ্যে ডায়াবেটিসের পাশাপাশি বিষণ্নতা বেশি দেখা যায় যেখানে পুরুষদের শতকরা হার ১২.৮% এবং মহিলাদের শতকরা হার ২৩.৮%।

বিষণ্নতা ছাড়াও ডায়াবেটিসের পাশাপাশি এঞ্জাইটি ডিসঅর্ডার উপস্থিতির হারও লক্ষণীয়। সম্ভাব্য জটিলতা সম্পর্কে যদিও ব্যক্তি বিভিন্ন ধরনের তথ্য সংগ্রহ করে তবু সেই উপসর্গগুলো তৈরি হওয়া নিয়ে তার মধ্যে ভীতি এবং উদ্বেগ কাজ করে। হাইপোগ্লাইকেমিয়া অবস্থা ব্যক্তির মধ্যে অনেক উদ্বেগ তৈরি করে। ফলে ব্যক্তি এই ধরনের অবস্থা এড়িয়ে চলার চেষ্টা করে। যার পরিণামে গুকোজের মাত্রা আরও বেড়ে যায় এবং জটিলতা বৃদ্ধি পায়।

ইটিং ডিসঅর্ডার বিশেষ করে বুলিমিয়া নারভোসার হার টাইপ-১ ডায়াবেটিসে আক্রান্ত মহিলাদের মধ্যে বেশি। টাইপ-২-এ আক্রান্ত ব্যক্তিদের মধ্যে বিঞ্জ ইটিং ডিসঅর্ডারের হার বেশি লক্ষ করা যায়। এর ফলে ব্যক্তি গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে উৎসাহ হারিয়ে ফেলে। ফলসরূপ তার জটিলতা আরও বেড়ে যায়।

ডায়াবেটিসের সঙ্গে সম্পর্কিত কিছু নির্দিষ্ট মানসিক সমস্যা যেগুলো গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণের ওপর প্রভাব ফেলে। যেমন, প্রথমবারের মতো যখন ডায়াবেটিস ধরা পড়ে তখন ব্যক্তির মধ্যে তা বিভিন্ন ধরনের প্রতিক্রিয়া তৈরি করে, সে এটি মেনে নিতে পারে না এবং অস্বীকার করে। তার মধ্যে বিষণ্ণতা এবং দুঃখবোধ কাজ করে, কি কি ধরনের সমস্যা হচ্ছে তা বারবার বলতে থাকে। সে নিজের যত্ন নেওয়া ছেড়ে দেয় এবং করণীয় বিষয়গুলো এড়িয়ে চলতে থাকে যার ফলে গ্লুকোজের ওপর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে।

ডায়াবেটিসসহ মানসিক সমস্যার চিকিৎসা ডায়াবেটিস ছাড়া মানসিক সমস্যার চিকিৎসা একই ধরনের বা আলাদা কিছু নয়। এ ধরনের সমস্যায় অবশ্যই একজন মনরোগ বিশেষজ্ঞের শরণাপন্ন হতে হবে। গবেষণা থেকে দেখা যায়, ডায়াবেটিস এ আক্রান্ত ব্যক্তিদের মানসিক সমস্যার চিকিৎসার জন্য সাইকোথেরাপি বা কাউন্সেলিং ভালো কাজ করে বিশেষ করে মোটিভেশনাল সাক্ষাৎ এবং কগ্নিটিভ বিহেবিয়ার থেরাপি।