ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

নববর্ষের রূপচর্চা

হালরং ডেস্ক
🕐 ১২:৫৪ অপরাহ্ণ, এপ্রিল ০৮, ২০১৯

বাংলাদেশে বৈশাখ আসে গ্রীষ্মের তীব্র দাবদাহ নিয়ে। আর এই গরমের মধ্যেও বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখের উচ্ছ্বাসের বিরাম নেই। অতিথি আপ্যায়ন, ঘুরে বেড়ানো- এক কথায় দারুণ ব্যস্ততা। এ তো বৈশাখী উৎসবেরই নামান্তর। বৈশাখে ত্বকের সজীবতা বাড়িয়ে নিজেকে আকর্ষণীয় করে তোলার জন্য রইল কিছু ঘরোয়া উপায়

ত্বকের নমনীয়তা ধরে রাখুন
গরমে ত্বক থেকে প্রচুর পরিমাণে পানি বের হয়ে যায়। তাই ত্বকও আর্দ্রতা হারায়। এই আবহাওয়ায় প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। পানি ও প্রচুর পানিজাতীয় খাবার-ফলমূল খেতে হবে এই গ্রীষ্মে ত্বক সতেজ রাখতে।

রোদে পোড়া ত্বকের যত্ন
তবে ঘরোয়া পরিচর্যায় রোদেপোড়া ত্বক থেকে মুক্তি পাওয়া যায়। ময়দা, দই ও কয়েক ফোঁটা লেবুর রসের মিশ্রণে তৈরি মাস্ক সান ট্যান দূর করতে দারুণ উপকারী। রোদে পোড়াভাব দূর করে ত্বক উজ্জ্বল করতে লেবুর রস দারুণ কার্যকরী।

ত্বক শীতল রাখুন
অর্ধেক শসা ও এক টেবিল-চামচ দই একসঙ্গে ব্লেন্ড করে নিতে হবে। এই প্যাক গরমে ত্বক শীতল করতে সাহায্য করবে। ত্বকে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলতে হবে।

ওয়াটার-বেইস ময়েশ্চারাইজার ব্যবহার
গরমে ত্বকের আর্দ্রতা ধরে রেখে ত্বক কোমল রাখতে ময়েশ্চারাইজার খুবই গুরুত্বপূর্ণ। আর গ্রীষ্মে ত্বক তৈলাক্ত হয়ে যাওয়ার সমস্যা এড়াতে ওয়াটার-বেইস ময়েশ্চারাইজার বেছে নিতে হবে।

চুলের যত্ন
বৈশাখ মানেই চুলের নানা ধরনের স্টাইল। কারণ আপনি যতই সাজুন না কেন, চলের বাঁধন যদি সুন্দর না হয় তাহলে তো আপনার বৈশাখ মাটি! চিন্তার কিছুই নেই। এই বৈশাখের আগেই সেরে নিন চুলের কিছু ছোটখাটো যত্ন। আসুন জেনে নিই বৈশাখের আগে চুলের যত্ন নিয়ে কিছু টিপস। যাদের চুল শুষ্ক, তারা ঘুমানোর আগে হালকা গরম তেল ব্যবহার করবেন।

আর যাদের চুল তৈলাক্ত, তারা এক দিন অন্তর তেল ব্যবহার করতে পারেন। তাড়া থাকলে তেল এক ঘণ্টা রেখেও চুল ধুয়ে ফেলতে পারেন। তেল ব্যবহারের পর একটা বড় তোয়ালে গরম পানিতে ভিজিয়ে নিন।

 
Electronic Paper