ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

তোয়ালে দিয়ে মুখ মুছলে ক্ষতি

লাইফ স্টাইল ডেস্ক
🕐 ৩:৪২ অপরাহ্ণ, জানুয়ারি ১২, ২০১৯

সবাই নিজের সুন্দর ত্বক ও মুখমন্ডল পছন্দ করে। নিজের ত্বক সুন্দর রাখতে আমাদের নানা পরিকল্পনা থাকে। আমরা নানা প্রসাধনী ব্যবহার করি প্রতিদিন। তেমনি মুখমন্ডল পরিষ্কার রাখতে প্রতিদিন সাবান বা ফেসওয়াশ দরকার হয় আমাদের। তবে মুখ ধোয়ার পরে আমরা প্রত্যেকেই একটা বড় ভুল করে ফেলি। সেটি হলো গামছা বা তোয়ালে দিয়ে মুখ মুছে নেয়া। মুখ মোছার কাজে তোয়ালে বা গামছা ব্যবহারের অভ্যাস যাদের আছে তারা ভূল করছেন! তাই চলুন এই ভুলটি সুধরে নেই। 

মুখ ধোয়ার পরে তোয়ালে দিয়ে মুখ মোছা স্বাভাবিক প্রক্রিয়া। তা থেকে কীভাবে সমস্যা হতে পারে? ভেজা মুখ থাকলে ময়েশ্চারাইজার বা সিরাম ত্বকের অনেক বেশি গভীরে ঢুকতে পারে। কিন্তু তোয়ালে দিয়ে শুকিয়ে নিলে ত্বকের ভেজাভাব আর থাকে না বলে ময়েশ্চারাইজার ত্বকের ভিতরে ততটা আর ঢুকতে পারে না।

তোয়ালে বলুন বা গামছা, তাতে সারাদিন ধরে ব্যাকটেরিয়া জন্মাতে বাধ্য! তোয়ালে দিয়ে মুখ মুছলে সেই ব্যাকটেরিয়া ত্বকের সংস্পর্শে এসে রোমছিদ্র বন্ধ করে দিতে পারে, যার অবশ্যম্ভাবী ফল ব্রণ এবং অন্যান্য সংক্রমণ। তাই যতই দামি ফেসওয়াশ ব্যবহার করুন, যতই যত্ন করে ত্বক পরিষ্কার করুন, তোয়ালে বা গামছা ব্যবহার করলে নিট ফল কিন্তু শূন্য!

মুখমন্ডল সুন্দর রাখতে, মুখ ধোবার পর মাথা ঝাঁকিয়ে বাড়তি পানি ঝেড়ে ফেলুন অথবা হাত দিয়ে সরিয়ে দিন। এবার হাত দিয়েই চেপে চেপে মুখটা একটু মুছে নিন। এরপর ভেজা মুখেই ময়েশ্চারাইজার মাখুন। মুখ বেশি শুকনো লাগলে অল্প ফেস মিস্ট স্প্রে করে নিতে পারেন।

 

 
Electronic Paper