ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

শীতের পোশাকের যত্ন

লাইফস্টাইল ডেস্ক
🕐 ১:০৮ অপরাহ্ণ, নভেম্বর ২৪, ২০১৮

শীতের কাপড়ে যেমন রয়েছে ভিন্নতা ঠিক তেমনি এর যত্নে ও রয়েছে বিভিন্ন ধরন। সঠিকভাবে যত্ন নিলে বেশ কিছু বছর ধরে আপনি আপনার শখের কাপড়টি ব্যবহার করতে পারবেন। তাই চলুন জেনে আসি কীভাবে যত্ন নিতে হবে শীতের পোশাকগুলোর।

উল : সাধারণত ডিটারজেন্ট বা লিক্যুইড ডিটারজেন্ট ভালো করে পানির সঙ্গে মিশিয়ে ২০-৩০ মিনিট ভিজিয়ে রেখে উলের কাপড় হালকা হাতে কেচে ধুয়ে ফেলতে হবে। মনে রাখতে হবে বেশি জোরে কাঁচা বা নিংড়ানো যাবে না। উলের কাপড়ে যদি কোনো দাগ পড়ে তাহলে ওই দাগের ওপর লেবু ঘষে নিতে হবে। আয়রন করার সময় উলের কাপড় কিংবা শীতের কাপড় উল্টো করে নিয়ে আয়রন করুন। জ্যাকেট কিংবা কোট কোথাও ভাঁজ করে কিংবা ফেলে রাখবেন না। এটি প্লাস্টিকের হ্যাঙারে ঝুলিয়ে রাখুন। সম্ভব হলে তা কোনো কাগজ কিংবা প্লাস্টিক দিয়ে আপাদমস্তক ঢেকে রাখুন। যাতে বাইরের ধুলো না পরে।

পশমী : আঙ্গুরা বা পশমী কাপড় ধোয়ার জন্য আপনাকে একটু সাবধানতা অবলম্বন করতে হবে। পশমী কাপড়গুলোকে কখনো অন্য কাপড়ের সঙ্গে ভিজানো বা ধোয়া যাবে না তাহলে পশমগুলো অন্য কাপড়ে লেগে যাবে। আপনি চাইলে ড্রাই ওয়াশ করাতে পারেন। কাপড় ধোয়ার পর টিস্যু পেপার দিয়ে মুড়িয়ে ভাঁজ করে পলিথিনে করে বা হ্যাঙারে ঝুলিয়ে রাখতে হবে।

লেদার : লেদারের জ্যাকেট বারবার ওয়াশ করা যায় না। তাই মাঝে মাঝে অল্প রৌদ্রে দিয়ে ব্রাশ করে ঝেড়ে ফেলতে হবে। বছরে ১-২ বার ড্রাই ওয়াশ করানোই ভালো।

অবশ্যই লেদারের জ্যাকেট হ্যাঙারে ঝুলিয়ে রাখতে হবে। অনেক দিন ব্যবহার না করার ফলে জ্যাকেটের জিপার জ্যাম হতে পারে। জিপারের চেইনে মোম বা নারিকেল তেল দিয়ে ঘষে নিলেই জিপার ইজি হয়ে যাবে। লেদারের ব্যাপারে একটু খেয়াল রাখুন। লেদার খুব পাতলা হয় এতে টিস্যু রাখতে ভুলবেন না। এবং তুলনামূলক ঠাণ্ডা জায়গায় রাখুন।

 
Electronic Paper