ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ঈদুল আজহায় কেমন পোশাক পরবেন?

লাইফস্টাইল ডেস্ক
🕐 ২:৫৮ অপরাহ্ণ, জুলাই ০৫, ২০২২

ঈদুল আজহায় কেমন পোশাক পরবেন?

ঈদুল আজহায় ঈদুল ফিতরের মতো কেনাকাটা না হলেও উৎসব বলে কথা! উৎসবে নতুন পোশাক পরতে, একটু পরিপাটি সাজে সাজতে চান সবাই। এবারের ঈদ বর্ষাকালে হলেও গরম কিন্তু রয়েছে। এই দুই বিষয় রাখতে হবে মাথায়। এছাড়া ঈদুল আজহায় কাজটা একটু বেশিই থাকে। ছেলেদের ক্ষেত্রে মাংস কাটা ও বিতরণ, মেয়েদের ক্ষেত্রে রান্নাবান্না ও অতিথি আপ্যায়নে অনেকটা সময় চলে যায়। তাই পোশাক ও সাজ বেছে নিতে হবে এসবের সঙ্গে সামঞ্জস্য রেখেই।

খেয়াল রাখুন কাপড় ও রঙের প্রতি

বর্ষাকালে একটা স্যাঁতস্যাঁতে ভাব ও ভ্যাপসা গরম থাকে। তাই পোশাকের কাপড়ের ক্ষেত্রে সবার আগে স্বস্তি দেয় এমন কাপড় খুঁজে বের করুন। এসময় সুতি কাপড় বেছে নেওয়া বুদ্ধিমানের কাজ। এর পাশাপাশি লিলেন, ভয়েল, ধুপিয়ান ও তাতে কাপড় এসময় উপযোগী। বৃষ্টিতে বাইরে বের হলে সিল্ক বা জর্জেটের কাপড় পরা যেতে পারে। উৎসবের পোশাকে জমকালো ভাব আনতে বেছে নিতে পারেন চোষা কাতান বা কৃত্রিম মসলিন। এবার নজর দিন রঙের দিকে। বর্ষার সময়টা হালকা নীল, বেগুনি, জলপাই, গোলাপি এ ধরনের রংগুলো বেছে নিতে পারেন। গরম থেকে বাঁচতে চাইলে পরতে পারেন সাদা রঙের পোশাকও।

ভিন্নতা আনতে পারেন ফ্যাশনে

ঈদুল আজহায় যেহেতু খুব বেশি জমকালো পোশাক পরা হয় না তাই সাধারণ পোশাকেই ভিন্নতা আনতে পারেন। সাধারণ কামিজের ডিজাইনে ভিন্নতা এনে অনন্য করে তুলতে পারেন। বৈচিত্র্য আনা যায় হাতা এবং গলার ডিজাইনেও। বাড়িতে থাকাকালীন কামিজ বা শাড়ি, বাইরে বের হলে শাড়ি, গাউন, কামিজ ইত্যাদি পরতে পারেন। এ তো গেল মেয়েদের পোশাকের কথা। ছেলেরা কী পরবেন? প্রিন্টেড বা চেক কাপড়ের শার্ট তাদের জন্য আরামদায়ক। সুতি কাপড়ই এসময় বেশি ভালো। এসময় একটু ঢিলেঢালা শার্ট পরলে ঘামের কারণে কাপড় নষ্ট হওয়ার ভয় থাকবে না। বাড়িতে থাকাকালীন শার্ট, টিশার্ট কিংবা ফতুয়া আর বাইরে এবং নামাজের জন্য তো পাঞ্জাবি রয়েছেই!

মেয়েদের সাজ

ছেলেরা পোশাক পরে চুল একটু ঠিকঠাক করে, সুগন্ধী মেখে বের হয়ে গেলেই হলো। মেয়েদের সাজের থাকে অনেক উপকরণ। যদি এসময় মেকআপ করতে চান তবে অবশ্যই হালকা ধরনের মেকআপ নেবেন। নয়তো ভ্যাপসা গরমে ঘেমে আপনার সাজ তো নষ্ট হবেই, সেইসঙ্গে আপনাকে দেখতে লাগবে কিম্ভুতকিমাকার। হালকা মেকআপের পাশাপাশি গয়নাও বেছে নিন হালকা। বড় দুল কিংবা ভারী হার এসময় এড়িয়ে চলুন। চুল ছেড়ে রাখার বদলে বেঁধে রাখলেই বেশি স্বস্তি পাবেন।

 
Electronic Paper