ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ঈদের ছুটি শেষে খুলেছে সুপ্রিমকোর্ট

নিজস্ব প্রতিবেদক
🕐 ৩:৩৪ অপরাহ্ণ, মে ১৬, ২০২১

ঈদের ছুটি শেষে খুলেছে সুপ্রিমকোর্ট

ঈদুল ফিতরের সরকারি ছুটি শেষে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিমকোর্ট অফিস খুলেছে আজ। রোববার ঈদের ছুটির পর হাইকোর্টে নিয়মিত বিচারিক কার্যক্রম না চললেও তথ্য প্রযুক্তির ব্যবহার করে ভার্চুয়াল উপস্থিতিতে বিচারিক কার্যক্রম পরিচালনার জন্য বেঞ্চ রয়েছে। এর আগে প্রধান বিচারপতি জরুরি মামলা সংক্রান্ত বিষয় নিস্পত্তির জন্য সুনির্দিষ্ট বিচারিক এখতিয়ার দিয়ে হাইকোর্টে কয়েকটি বেঞ্চ গঠন করে দিয়েছেন। করোনা সংক্রমণ জনিত উদ্ভূত পরিস্থিতির কারণে ভার্চুয়ালি হাইকোর্ট ও আপিল বিভাগে বিচারিক কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

আজ হাইকোর্টে বিচারপতি কৃষ্ণা দেবনাথ ও বিচারপতি এ.এস.এম আবদুল মবিন সমন্বয় গঠিত একটি ডিভিশন বেঞ্চে বিচারিক কার্যক্রম চলছে।

গত ৪ এপ্রিল থেকে ঘোষিত লকডাউনের পর থেকে সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগে প্রথমে ৫ এপ্রিল থেকে ১১ এপ্রিল পর্যন্ত অতিজরুরি বিষয় শুনানির জন্য দুটি বেঞ্চ চালু রাখা হয়। এরপর সরকার ঘোষিত লকডাউনের মেয়াদ বাড়ানোর সাথে সাথে পর্যায়ক্রমে সুপ্রিমকোর্টের ছুটির মেয়াদ বাড়ানো হয় এবং সাথে সাথে আরো ভার্চুয়াল বেঞ্চ বৃদ্ধি করে বিচারিক কার্যক্রম চালু রাখা হয়েছে হাইকোর্টে।

ঈদুল ফিতরে সরকার ঘোষিত ছুটি এবং কোর্টে অবকাশ সব মিলিয়ে সুপ্রিমকোর্টের সকল প্রকার কার্যক্রম বন্ধ ছিল। এ কারণে গত কয়েক দিন বন্ধ ছিল সুপ্রিমকোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগে নিয়মিত বিচারিক কার্যক্রম। তবে ঈদুল ফিতরের পর আজই প্রথম শুরু হলো সুপ্রিমকোর্টে কার্যক্রম।

সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেল মোহাম্মদ আলী আকবর গণমাধ্যমকে বলেন, স্বাস্থ্যবিধি মেনে আমরা অফিসে কার্যক্রম চালিয়ে যাচ্ছি।

 
Electronic Paper