ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

কিছুক্ষণের মধ্যে আদালতে নেয়া হচ্ছে মামুনুলকে

নিজস্ব প্রতিবেদক
🕐 ১০:২৭ পূর্বাহ্ণ, এপ্রিল ১৯, ২০২১

কিছুক্ষণের মধ্যে আদালতে নেয়া হচ্ছে মামুনুলকে

বিভিন্ন অভিযোগে গ্রেফতার হেফাজতে ইসলামের যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হককে আজ সকাল ১০টার পর আদালতে নেয়া হবে। সোমবার সকালে মোহাম্মদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল লতিফ বিষয়টি নিশ্চিত করে বলেন, আজ সকাল ১০টার পর মামুনুল হককে আদালতে নেয়া হবে। তিনি বর্তমানে ডিবি কার্যালয়ে আছেন। আদালতে সোর্পদ করে পুলিশ ৭ দিনের রিমান্ড চাইবে।

এর আগে গতকাল রোববার রাজধানীর মোহাম্মদপুরের জামিয়া রাহমানিয়া মাদরাসা থেকে দুপুর সাড়ে ১২টার দিকে মামুনুল হককে গ্রেফতার করা হয়। সেখান থেকে তাকে নিয়ে যাওয়া হয় ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) তেজগাঁও বিভাগের উপ-কমিশনারের কার্যালয়ে। মোহাম্মদপুর এলাকায় ভাঙচুরের একটি মামলায় মামুনুল হককে গ্রেফতার করে পুলিশ। তবে তার বিরুদ্ধে আরও ১৭টি মামলা রয়েছে।

রোববার (১৮ এপ্রিল) মামুনুল হককে গ্রেফতারের পর সংবাদ সম্মেলনে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) তেজগাঁও জোনের উপ-কমিশনার (ডিসি) হারুনুর রশিদ জানান, বিভিন্ন নাশকতার ঘটনায় তদন্তে সংশ্লিষ্টতার প্রাথমিক প্রমাণের ভিত্তিতেই হেফাজতে ইসলামের যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হককে গ্রেফতার করা হয়েছে। আপাতত তাকে মোহাম্মদপুর থানায় ২০২০ সালের হামলা-ভাঙচুরের একটি মামলায় গ্রেফতার দেখানো হয়েছে। তিনি ওই মামলার এজাহারভুক্ত আসামি। আমরা মামলাটি তদন্ত করছিলাম, তদন্তে তার সংশ্লিষ্টতা পাওয়ায় তাকে গ্রেফতার করা হয়েছে।

ডিসি হারুন আরও বলেন, এই মামলা ছাড়াও সাম্প্রতি ঘটা কয়েকটি নাশকতার মামলা এবং সোনারগাঁওয়ে রিসোর্টকাণ্ডে দায়ের করা মামলায়ও তাকে গ্রেফতার দেখানো হতে পারে। মামুনুলকে এখন গোয়েন্দা পুলিশের কার্যালয়ে নেওয়া হচ্ছে।

পুলিশের এই কর্মকর্তা বলেন, মামুনুলের বিরুদ্ধে সারাদেশে পুলিশের ওপর পরিকল্পিতভাবে হামলা, থানায় হামলা, রেজিস্ট্রার অফিসে হামলা ভাঙচুরসহ অনেকগুলো মামলা রয়েছে। এসব মামলার তদন্তও চলছিল, পাশাপাশি আমরা দীর্ঘদিন ধরে তাকে নজরদারিতে রেখেছিলাম।

এক প্রশ্নের জবাবে ডিসি হারুন বলেন, মামুনুলকে ডিবি কার্যালয়ে প্রাথমিক জিজ্ঞাসাবাদ শেষে আগামীকাল সোমবার (১৯ এপ্রিল) আদালতে সোপর্দ করা হবে। তার রিমান্ড চাওয়ার বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেওয়া হবে।

উল্লেখ্য, মামুনুল হক বেশ কিছুদিন ধরেই আলোচনায় আছেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আগমনকে কেন্দ্র করে রাজধানীর বায়তুল মোকাররম এলাকায় গত ২৬ মার্চ সংঘর্ষ ও সহিংসতার ঘটনায় পল্টন থানায় হওয়া মামলার অন্যতম আসামি তিনি।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ৩ এপ্রিল সোনারগাঁওয়ের রয়েল রিসোর্টে ধরা পড়ার পর থেকেই মোহাম্মদপুরের জামিয়া রাহমানিয়া আরাবিয়া মাদ্রাসায় অবস্থান করছিলেন মামুনুল হক। ঘটনার পর থেকেই পুলিশ তাকে নজরদারির মধ্যে রেখেছিল। এ ঘটনার পর হেফাজতের বেশ কয়েকজন নেতাকে গ্রেফতার করা হয়।

হেফাজতের এই নেতার বিরুদ্ধে বেশ কয়েকটি মামলা রয়েছে। মামুনুল হকের বিরুদ্ধে ২০১৩ সালে শাপলা চত্বরে সহিংসতার একটি মামলায় গ্রেফতারি পরোয়ানা জারি রয়েছে বলে জানান ডিএমপি কমিশনার।

 
Electronic Paper