ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

শিশু রাকিব হত্যায় দুইজনের যাবজ্জীবন কারাদণ্ড আপিলে বহাল

অনলাইন ডেস্ক
🕐 ৪:৫৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২২, ২০২১

শিশু রাকিব হত্যায় দুইজনের যাবজ্জীবন কারাদণ্ড আপিলে বহাল

খুলনার শিশু রাকিব হত্যা মামলায় দুই আসামিকে হাইকোর্টের দেয়া যাবজ্জীবন কারাদণ্ড বহাল রেখেছেন সুপ্রিমকোর্টের আপিল বিভাগ। আসামিরা হলেন ওমর শরীফ ও মিন্টু। সোমবার আসামিদের আপিল খারিজ করে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগের বেঞ্চ এ আদেশ দেন। বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন ডেপুটি এটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ।

২০১৫ সালের ৩ আগস্ট খুলনার টুটুপাড়া কবরখানা মোড়ে শরীফ মোটরস নামের এক গ্যারেজে চাকায় হাওয়া দেয়ার কমপ্রেশার মেশিনের মাধ্যমে মলদ্বারে হাওয়া ঢুকিয়ে হত্যা করা হয় শিশু রাকিবকে। ঘটানার পরদিন রাকিবের বাবা মো. নুরুল আলম বাদী হয়ে শরীফ, মিন্টু ও শরীফের মা বিউটি বেগমের বিরুদ্ধে সদর থানায় হত্যা মামলা করেন।

সে মামলা হওয়ার ৯৬ দিন পর বিচার প্রক্রিয়া শেষে একই বছরের ৮ নভেম্বর রায় দেয় খুলনার আদালত। ওই রায়ে এই মামলার আসামি শরীফ মোটরসের মালিক ওমর শরীফ ও তার সহযোগী মিন্টুকে মৃত্যুদণ্ড দেয়া হয়। এরপর রায়সহ মামলার নথি ওই বছরের ১০ নভেম্বর হাইকোর্টে আসে এবং ডেথ রেফারেন্স হিসেবে নথিভুক্ত হয়। সেই সঙ্গে দণ্ডাদেশের বিরুদ্ধে আসামিরা আপিল করেন।

প্রধান বিচারপতির নির্দেশে এই মামলার ডেথ রেফারেন্স শুনানির জন্য অগ্রাধিকার ভিত্তিতে পেপারবুক (মামলার বৃত্তান্ত) প্রস্তুত করা হয় এবং হাইকোর্ট বেঞ্চে মামলাটি শুনানির জন্য আসে। এরপর একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ মামলার ডেথ রেফারেন্স ও আসামিদের করা আপিলের শুনানি শেষে ২০১৭ সালের ৪ এপ্রিল রায় ঘোষণা করেন। হাইকোর্ট বিভাগ রাকিব হত্যা মামলায় ওমর শরীফ ও মিন্টুকে বিচারিক আদালতের দেয়া মৃত্যুদণ্ডের সাজার পরিবর্তে যাবজ্জীবন কারাদণ্ড দেয়। পরে হাইকোর্টের এই রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করেন আসামিরা।

আজ সে আবেদন খারিজ করে দিয়েছে আপিল বিভাগ। ফলে আসামিদের বিরুদ্ধে হাইকোর্টের রায়ই বহাল থাকল। খবর বাসসের।  

 
Electronic Paper