মসজিদে বিস্ফোরণ: ক্ষতিপূরণ আদেশ আপিল বিভাগে স্থগিত

ঢাকা, রবিবার, ১৭ জানুয়ারি ২০২১ | ৪ মাঘ ১৪২৭

মসজিদে বিস্ফোরণ: ক্ষতিপূরণ আদেশ আপিল বিভাগে স্থগিত

নিজস্ব প্রতিবেদক ২:৩৮ অপরাহ্ণ, ডিসেম্বর ০১, ২০২০

print
মসজিদে বিস্ফোরণ: ক্ষতিপূরণ আদেশ আপিল বিভাগে স্থগিত

নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণের ঘটনায় ১ কোটি ৮৫ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে হাইকোর্টের আদেশ স্থগিতই থাকবে বলে রায় দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। ১ ডিসেম্বর, মঙ্গলবার সকালে আপিল বিভাগের পূর্ণাঙ্গ ভার্চুয়াল বেঞ্চ এ রায় দেন।

এর আগে গত ১৩ সেপ্টেম্বর নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণে দগ্ধ ৩৭ জনের পরিবারকে পাঁচ লাখ টাকা করে ক্ষতিপূরণ প্রদানের হাইকোর্টের আদেশ ১ ডিসেম্বর পর্যন্ত স্থগিত করেছিলেন আপিল বিভাগের চেম্বার জজ আদালত। একই সঙ্গে ওইদিন এ সংক্রান্ত স্থগিত আবেদনের ওপর প্রধান বিচারপতির বেঞ্চে শুনানির জন্য দিন ধার্য করে দেওয়া হয়েছে।

নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণে দগ্ধ ৩৭ জনের পরিবারকে পাঁচ লাখ টাকা করে ক্ষতিপূরণ প্রদানের জন্য গত ৯ সেপ্টেম্বর তিতাস গ্যাস কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। উচ্চ আদালতের এই আদেশ স্থগিতের জন্য আপিল বিভাগের চেম্বার জজ আদালতে আবেদন করে তিতাস গ্যাস।

গত ৪ সেপ্টেম্বর রাত সাড়ে ৮টার দিকে নারায়ণগঞ্জ শহরের পশ্চিমতল্লা এলাকার বায়তুস সালাত জামে মসজিদে গ্যাসলাইন লিকেজ থেকে বিস্ফোরণে অগ্নিদগ্ধ হন ৩৭ জন মুসল্লি। তাদের শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইউনিটে চিকিৎসার জন্য ভর্তি করা হয়। পরে চিকিৎসাধীন অবস্থায় মারা যায় ২৮ জন।

এ ঘটনায় নিহতদের পরিবার প্রতি ৫০ লাখ টাকা করে ক্ষতিপূরণ প্রদানের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী তৈমূর আলম খন্দকার। ওই রিটের আদেশে হাইকোর্ট ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের পরিবার প্রতি ৫০ লাখ টাকা করে কেন ক্ষতিপূরণ প্রদান করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করা হয়।