ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বাংলাদেশির বিরুদ্ধে ক্ষতিপূরণ চেয়ে ফেসবুকের মামলা

নিজস্ব প্রতিবেদক
🕐 ১০:৩১ পূর্বাহ্ণ, নভেম্বর ২৩, ২০২০

ফেসবুক ডটকম ডট বিডি নামে বিটিসিএল থেকে ডোমেইন বরাদ্দ নেওয়ায় এস কে শামসুল আলম নামের এক বাংলাদেশির বিরুদ্ধে ৫০ হাজার মার্কিন ডলার (৪৪ লাখ টাকা) ক্ষতিপূরণ চেয়ে মামলা করেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক কর্তৃপক্ষ। গতকাল রোববার ফেসবুকের পক্ষ থেকে নিয়োগকৃত আইনজীবী এস এম আরিফুল ইসলাম ঢাকা জেলা জজ আদালতে এ মামলা করেন। মামলা নম্বর- ৪১/২০২০। এ আইনজীবী নিজেই মামলার বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেন। তিনি জানান, এ বিষয়ে আগামী ১ ডিসেম্বর ঢাকার জেলা ও দায়রা জজ শওকত আলী চৌধুরীর আদালতে শুনানি হবে।

এস এম আরিফুল ইসলাম বলেন, সারা বিশ্বে ফেসবুক একটি ট্রেডমার্ক। এই নামে অন্য কেউ কোনো প্রতিষ্ঠান খুলতে পারবে না। কিন্তু ‘এ ওয়ান সফটওয়্যার লিমিটেড’ নামে বাংলাদেশি একটি প্রতিষ্ঠান ‘ফেসবুকডটকমডটবিডি’ নামে একটি দেশি ডোমেইন খুলেছে। ওই ডোমেইনটি ৬ মিলিয়ন ডলারে বিক্রি করা হবে বলে ফেসবুক কর্তৃপক্ষ জানতে পেরেছে। বিষয়টি নজরে আসার পর এটি বন্ধ করার জন্য বিটিসিএল ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে আমার সিনিয়র ব্যারিস্টার মোকছেদুল ইসলাম নোটিস পাঠান। তিনি বলেন, নোটিস পাঠালেও তারা ডোমেইনটি বন্ধ করেনি। বরং ডোমেইনটি বিক্রির জন্য ওই ব্যক্তি বিজ্ঞাপন দেন। এ জন্য আদালতে মামলা করেছে ফেসবুক কর্তৃপক্ষ। মামলায় ডোমেইনটির ওপর স্থায়ী নিষেধাজ্ঞা চাওয়ার পাশাপাশি ৫০ হাজার ইউএস ডলার বাংলাদেশি অর্থে প্রায় ৪৪ লাখ টাকা ক্ষতিপূরণ চাওয়া হয়েছে।

প্রসঙ্গত, ফেসবুক ডট কম ডট বিডি নামে বিটিসিএল থেকে ডোমেইন বরাদ্দ নেয়ায় এস কে শামসুল আলমের বিরুদ্ধে আইনজীবীর মাধ্যমে নোটিস পাঠান ফেসবুক কর্তৃপক্ষ। এরপরও সেই সিদ্ধান্ত থেকে ফেসবুক ডটকম ডটবিডি নামে ডোমেইন নিয়ে তা ৬ মিলিয়ন ইউএস ডলারে বিক্রির বিজ্ঞাপন দেওয়ার পরই তাদের বিরুদ্ধে মামলা করার উদ্যোগ নিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। ফেসবুক কর্তৃপক্ষের প্যানেল আইনজীবী ব্যারিস্টার মোকছেদুল ইসলাম গত বৃহস্পতিবার সাংবাদিকদের এমন তথ্য জানান।

 
Electronic Paper