ভার্চুয়ালী শপথের পর সশরীরেও হাইকোর্টের ১৮ বিচারপতির শপথ

ঢাকা, বৃহস্পতিবার, ২ জুলাই ২০২০ | ১৮ আষাঢ় ১৪২৭

ভার্চুয়ালী শপথের পর সশরীরেও হাইকোর্টের ১৮ বিচারপতির শপথ

নিজস্ব প্রতিবেদক ৩:২৫ অপরাহ্ণ, মে ৩১, ২০২০

print
ভার্চুয়ালী শপথের পর সশরীরেও হাইকোর্টের ১৮ বিচারপতির শপথ

সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগে স্থায়ী নিয়োগ পাওয়া ১৮ বিচারপতি শনিবার বিকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শপথ নেয়ার পর রাতে সশরীরেও শপথ নিয়েছেন।

এ বিষয়ে সুপ্রিমকোর্টের স্পেশাল অফিসার ও মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান আজ এক বিজ্ঞপ্তিতে বলেন, রাষ্ট্রপতি সংবিধানের ৯৫ অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে হাইকোর্টের ১৮ অতিরিক্ত বিচারককে স্থায়ী নিয়োগ দেন। এ নিয়োগের প্রজ্ঞাপন ২৯ মে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ জারি করে।

স্থায়ী নিয়োগ পাওয়া ১৮ বিচারপতিকে গতকাল শনিবার বিকাল ৩ টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন শপথ বাক্য পাঠ করান।

এ শপথ পাঠ কারিগরী ত্রুটির কারণে শপথ গ্রহনকারী কোন কোন বিচারপতির স্পষ্টভাবে শ্রুত না হওয়ায় প্রধান বিচারপতি পুনরায় সশরীরে তাদের শপথ পাঠের প্রয়োজনীয়তা অনুুভব করেন। সে অনুযায়ী রাত সাড়ে ৯টায় ১৮ বিচারপতিকে প্রধান বিচারপতি তার খাস কামরায় সশরীরে শপথ পাঠ করান।

যে ১৮ জন বিচারপতি শপথ নেন তারা হলেন:- মো. আবু আহমেদ জমাদার, এ এস এম আব্দুল মোবিন, মো. মোস্তাফিজুর রহমান, ফাতেমা নজীব, মো. কামরুল হোসেন মোল্লা, এস এম কুদ্দুস জামান, মো. আতোয়ার রহমান, খিজির হায়াত, শশাঙ্ক শেখর সরকার, মোহাম্মদ আলী, মহিউদ্দিন শামীম ও মো. রিয়াজ উদ্দিন খান। মো. খায়রুল আলম, এস এম মনিরুজ্জামান, আহমেদ সোহেল, সরদার মো. রাশেদ জাহাঙ্গীর, খোন্দকার দিলীরুজ্জামান ও কে এম হাফিজুল আলম।

এর আগে ২০১৮ সালের ৩০ মে এই ১৮ জন হাইকোর্টে অতিরিক্ত বিচারপতি হিসাবে নিয়োগ পান।

দুই বছর অতিরিক্ত বিচারপতি হিসেবে দায়িত্ব পালনের পর রাষ্ট্রপতি তাদের হাইকোর্ট বিভাগের স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ দেন। এই নিয়োগের বিষয়টি শুক্রবার প্রজ্ঞাপনের মাধ্যমে জানায় আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ ।