বিদেশ ফেরতদের পুলিশের তত্ত্বাবধানে হস্তান্তরের নির্দেশ হাইকোর্টের

ঢাকা, শুক্রবার, ৩ এপ্রিল ২০২০ | ১৯ চৈত্র ১৪২৬

বিদেশ ফেরতদের পুলিশের তত্ত্বাবধানে হস্তান্তরের নির্দেশ হাইকোর্টের

নিজস্ব প্রতিবেদক ৪:১৭ অপরাহ্ণ, মার্চ ১৯, ২০২০

print
বিদেশ ফেরতদের পুলিশের তত্ত্বাবধানে হস্তান্তরের নির্দেশ হাইকোর্টের

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে বিদেশ ফেরতদের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে তুলে দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। মূলত দেশে প্রবেশমাত্র তাদের কোয়ারেন্টাইনে যেতে বাধ্য করতেই এ ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হয় বলে জানান রিটে আইনজীবী ড. ইউনুস আলী আকন্দ।

এ সংক্রান্ত এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মুজিবুর রহমান মিয়া ও বিচারপতি মহি উদ্দিন শামীম সমন্বয়ে গঠিত অবকাশকালীন একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ বৃহস্পতিবার এ আদেশ দেন।

আইনজীবী ইউনুস আলী আকন্দ জানান, বিষয়টি নিয়ে রুল জারির পাশাপাশি করোনা প্রতিরোধে সরকারকে আরো ৫টি নির্দেশনা দেয়া হয়েছে।

তিনি বলেন, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস থেকে দেশের মানুষদের রক্ষা করতে বিদেশ ফেরত প্রতিটি যাত্রীকে পুলিশের তত্ত্বাবধানে হস্তান্তরের নির্দেশ দেন আদালত। এ ক্ষেত্রে যাবতীয় ব্যবস্থা নিতে সিভিল এভিয়েশন ও পররাষ্ট্র মন্ত্রণালয়কে ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হয়েছে।

অ্যাডভোকেট ড. ইউনুছ আলী আরও জানান, দেশের সব বিমানবন্দর, নৌবন্দর ও স্থলবন্দরে করোনাভাইরাস আক্রান্ত ব্যক্তিকে শনাক্তে এবং সব বন্দরের প্রবেশমুখে মনিটরিংয়ের প্রয়োজনীয় পদক্ষেপ ও করোনাভাইরাস থেকে জনগণকে রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দেয়া হয়েছে।

বিশ্বের ১৭৩টি দেশ ও অঞ্চলে করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে। চীনের মূল ভূখণ্ডে মোট আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৯২৮ এবং মারা গেছে ৩ হাজার ২৪৫ জন। গত বছরের ডিসেম্বর থেকে এখন পর্যন্ত বিশ্বজুড়ে ২ লাখ ১৯ হাজার ৮৭ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। অপরদিকে মারা গেছে ৮ হাজার ৯৬১ জন। এছাড়া চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৮৫ হাজার ৬৭৩ জন।