ফিটনেসহীন গাড়ি বন্ধে টাস্কফোর্স গঠনের নির্দেশ

ঢাকা, বুধবার, ৮ এপ্রিল ২০২০ | ২৫ চৈত্র ১৪২৬

ফিটনেসহীন গাড়ি বন্ধে টাস্কফোর্স গঠনের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক ১০:৪২ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৬, ২০২০

print
ফিটনেসহীন গাড়ি বন্ধে টাস্কফোর্স গঠনের নির্দেশ

চলাচলের অনুপযোগী, ফিটনেসহীন এবং অনিবন্ধিত যান চলাচল বন্ধে দেশের সব জেলায় টাস্কফোর্স গঠন করতে বলেছেন আদালত। এসব যান চলাচল নিয়ন্ত্রণে আদালতের নির্দেশ মানার অগ্রগতি বিষয়ে শুনানি শেষে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও কে এম হাফিজুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

রোববার দেওয়া ওই আদেশে বলা হয়েছে, জেলা প্রশাসকের নেতৃত্বে পুলিশ, নির্বাহী ম্যাজিস্ট্রেট, বিআরটিএর সমন্বয়ে এ টাস্কফোর্স গঠন করতে হবে। জনপ্রশাসন, স্বরাষ্ট্র, সড়ক ও সেতু সচিবকে এ বিষয়ে নির্দেশ দেওয়া হয়েছে। আদালত আগামী ১ জুন বিবাদীদের এ নির্দেশনার বাস্তবায়নের বিষয়ে প্রতিবেদন দিতে বলেছেন। টাস্কফোর্স চলাচলের অনুপযোগী, ফিটনেসহীন ও অনিবন্ধিত যান দেখে আইন অনুযায়ী সেগুলো আটক, জব্দ ও ডাম্পিং করতে পারবে।

আদালতে বিআরটিএর পক্ষে শুনানি করেন আইনজীবী মঈন ফিরোজী ও মো. রাফিউল ইসলাম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।

আইনজীবী মঈন ফিরোজী জানান, সড়ক পরিবহন আইন বাস্তবায়ন করে সড়কের নিরাপত্তা যাতে বাস্তবায়ন করা যায় তার জন্য পুলিশ, নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং বিআরটিএর সমন্বয়ে প্রতিটি জেলায় টাস্কফোর্স গঠন করতে বলা হয়েছে। এছাড়া ফিটনেস নবায়ন না করা পর্যন্ত ফিটনেস ছাড়া গাড়িতে তেল-গ্যাস-পেট্রোলসহ কোনো ধরনের জ্বালানি না দিতে হাইকোর্টের নির্দেশ রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বহাল থাকবে।

এর আগে, সারা দেশে ফিটনেসহীন ছাড়া গাড়ির চলাচল বন্ধে বিআরটিএ কর্তৃপক্ষের ভ্রাম্যমাণ আদালত ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কী পদক্ষেপ নিয়েছে- তা জানতে চান আদালত। এ সংক্রান্ত দেওয়া প্রতিবেদন আজ জানাতে বিআরটিএ চেয়ারম্যান ও পুলিশ প্রধানকে বলা হয়।