ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

দুর্নীতি দেখে আদালত চোখ বন্ধ রাখতে পারে না: হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক
🕐 ১০:১৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৬, ২০২০

ব্যাংকিং খাতসহ বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের অনিয়ম ও দুর্নীতি দেখে আদালত চোখ বন্ধ করে থাকতে পারে না বলে মন্তব্য করেছেন আপিল বিভাগ।

রোববার (১৬ ফেব্রুয়ারি) ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্স সার্ভিসেস লিমিটেডের আপিল আবেদনের শুনানিকালে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ এ মন্তব্য করেন। আদালতে ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্স সার্ভিসেস লিমিটেডের পক্ষে শুনানি করেন আহসানুল করিম। অন্যদিকে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

শুনানিতে মাহবুবে আলম বলেন, ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানগুলোতে জনগণের আমানত রাখা হয়। কিন্তু সেই আমানত যেভাবে লুটপাট হচ্ছে, তাতে ব্যাংক সংশ্লিষ্ট আর্থিক খাত ভয়ঙ্কর পরিণতির দিকে যাচ্ছে। যারা এই টাকা লুটপাটের সঙ্গে জড়িত, তাদের ব্যাপারে আদালত কঠোর ভূমিকা রাখতে পারেন।

এরপর ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্স সার্ভিসেস লিমিটেডের আর্থিক অবস্থার বিষয়ে জানতে প্রতিষ্ঠানটির স্বাধীন চেয়ারম্যান (হাইকোর্টের নির্দেশে নিয়োগপ্রাপ্ত) খোন্দকার ইব্রাহিম খালেদ এবং বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালকের নিচে নয়- এমন একজন কর্মকর্তাকে আদালতে আসতে বলেন আপিল বিভাগ। আগামী ২৫ ফেব্রুয়ারি তাদের আপিল বিভাগে হাজির হয়ে ব্যাখ্যা দিতে নির্দেশ দেন আদালত।

পরে আইনজীবী আহসানুল করীম সাংবাদিকদের বলেন, ইন্টারন্যাশনাল লিজিংয়ের বাস্তবিক অর্থনৈতিক অবস্থা কী রকম আছে, বা অবসায়ন হওয়ার মতো অবস্থায় আছে কি-না, আর্থিক অনিয়ম হলে কোন পর্যায়ে আছে, অর্থনৈতিক অবস্থার বিষয়ে সামগ্রিক অবস্থা তুলে ধরতেই তাদের আদালতে হাজির হতে বলা হয়েছে।

এর আগে গত ২১ জানুয়ারি এনআরবি গ্লোবাল ব্যাংক ও রিলায়েন্স ফাইন্যান্স লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রশান্ত কুমার হালদারসহ (পিকে হালদার) ২০ জনের ব্যাংক হিসাব ও পাসপোর্ট জব্দের নির্দেশ দেন হাইকোর্ট।

 
Electronic Paper