ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

তাবিথের প্রার্থিতা বাতিলে বিচারপতি মানিকের রিট

নিজস্ব প্রতিবেদক
🕐 ৯:৪২ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৭, ২০২০

নির্বাচনী হলফনামায় সম্পদের তথ্য গোপনের অভিযোগ এনে ঢাকা উত্তর সিটি করপোরেশনে বিএনপির মেয়র প্রার্থী তাবিথ আউয়ালের প্রার্থিতা বাতিল চেয়ে রিট করা হয়েছে। ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে বিএনপি মনোনীত প্রার্থী তাবিথ আউয়ালের প্রার্থিতা বাতিল চেয়ে হাইকোর্টে রিটের শুনানি হতে পারে আজ।

রোববার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় অবসরে যাওয়া আপিল বিভাগের বিচাপরপতি এ এইচ এম শামসুদ্দীন চৌধুরী মানিক এ রিট দায়ের করেন।

সোমবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চে রিট আবেদনটির ওপর শুনানি হতে পারে।

বিচাপরপতি এ এইচ এম শামসুদ্দীন চৌধুরী মানিক বলেন, সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট কামরুল হক সিদ্দিকী ও অ্যাডভোকেট আব্দুল মতিন খসরু রিট আবেদনটির ওপর শুনানি করবেন। রিটে নির্বাচন কমিশনসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

গত ২৩ জানুয়ারি বিকেলে নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলামের সঙ্গে সাক্ষাৎ করে তাবিথের প্রার্থিতা বাতিলের দাবি জানান শামসুদ্দিন চৌধুরী মানিক। এ সময় তিনি প্রধান নির্বাচন কমিশনার বরাবর এ সংক্রান্ত একটি লিখিত অভিযোগ জমা দেন।

বিচারপতি মানিক সেদিন সাংবাদিকদের জানিয়েছিলেন, ‘সিঙ্গাপুরে এনএফএম এনার্জি (সিঙ্গাপুর) প্রাইভেট কোম্পানি লিমিটেড নামে একটি কোম্পানিতে তাবিথ আউয়ালসহ তিনজনের শেয়ার রয়েছে। এই তিনজন শেয়ারহোল্ডারের একজন তাবিথ আউয়াল। অন্য দুজন তার সহযোগী। তাবিথসহ তিনজন মিলে এ কোম্পানির সব শেয়ারের মালিক হয়েছেন। এ কোম্পানির মূল্য দেখানো হয়েছে ২ মিলিয়ন মার্কিন ডলারের ওপর। এনএফএম এনার্জি (সিঙ্গাপুর) প্রাইভেট কোম্পানির কথা তাবিথ আউয়াল তার হলফনামায় উল্লেখ করেননি। আইন হচ্ছে তার ও তার পরিবারের সব সদস্যের সম্পদ হলফনামায় দেখাতে হবে। কিন্তু তাবিথ আউয়াল তা দেখাননি।’

ওই আবেদনের বিষয়ে নির্বাচন কমিশনের পক্ষ থেকে কোনো পদক্ষেপ না নেওয়ায় হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

 

 
Electronic Paper