ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সিপিবির সমাবেশে হামলা, ১৯ বছর পর আজ রায়

নিজস্ব প্রতিবেদক
🕐 ৯:১০ পূর্বাহ্ণ, জানুয়ারি ২০, ২০২০

২০০১ সালে রাজধানীর পল্টনে বাংলাদেশ কমিউনিস্ট পার্টির (সিপিবি) সমাবেশে বোমা হামলার ঘটনায় দায়ের করা মামলার রায় ঘোষণা করা হবে আজ সোমবার। ঢাকার তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বিচারক রবিউল আলম দীর্ঘ ১৯ বছর পর এ মামলার রায় ঘোষণা করবেন। সংশ্লিষ্ট আদালতের পাবলিক প্রসিকিউটর সালাউদ্দিন হাওলাদার এ তথ্য জানান।

তিনি বলেন, এ মামলায় সব আসামির সর্বোচ্চ সাজা দাবি করছেন রাষ্ট্রপক্ষ। অপরদিকে আসামিদের খালাস দাবি করেছেন আসামি পক্ষের আইনজীবী মাইনু উদ্দিন। এর আগে, গত ১ ডিসেম্বর রাষ্ট্রপক্ষ এবং আসামিপক্ষের যুক্তিতর্ক শুনানি শেষে জন্য ২০ জানুয়ারি রায়ের দিন নির্ধারণ করেন আদালত। মামলায় মোট ৩৮ জনের সাক্ষ্য গ্রহণ করা হয়।

২০০১ সালের ২০ জানুয়ারি সিপিবির সমাবেশে দুর্বৃত্তরা বোমা হামলা চালায়। এতে পাঁচজন নিহত ও ২০ জন আহত হন। হামলায় ঘটনাস্থলেই নিহত হন সিপিবি নেতা হিমাংশু মণ্ডল, আবদুল মজিদ, আবুল হাশেম ও মুক্তার হোসেন। আহত হওয়ার ১৩ দিন পর চিকিৎসাধীন অবস্থায় মারা যান ছাত্র ইউনিয়ন নেতা বিপ্রদাস। এ ঘটনায় সিপিবির তৎকালীন সভাপতি মনজুরুল আহসান খান বাদী হয়ে মামলা করেন। তদন্ত শেষে সিআইডি ২০১৩ সালের ২৭ নভেম্বর ১৩ জনকে আসামি করে মামলার অভিযোগপত্র দেয়।

পরে ২০১৪ সালের ৪ সেপ্টেম্বর আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত। মামলার অন্যতম আসামি মুফতি আবদুল হান্নানের ফাঁসি কার্যকর হওয়ায় তাকে মামলা থেকে অব্যহতি দেওয়া হয়।

বাকি আসামিরা হলেন- মুফতি মঈন উদ্দিন শেখ, আরিফ হাসান সুমন, মাওলানা সাব্বির আহমেদ, শওকত ওসমান ওরফে শেখ ফরিদ, মো. মশিউর রহমান, জাহাঙ্গীর আলম বদর, মহিবুল মুত্তাকিন, আমিনুল মুরসালিন, মুফতি আব্দুল হাই, মুফতি শফিকুর রহমান, রফিকুল ইসলাম মিরাজ ও নুর ইসলাম। শেষের সাতজন পলাতক আছেন।

 
Electronic Paper