ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

জঙ্গির মাথায় আইএস ‘প্রতীক’ নিয়ে প্রশ্ন

নিজস্ব প্রতিবেদক
🕐 ১০:০৫ অপরাহ্ণ, নভেম্বর ২৭, ২০১৯

হলি আর্টিজানের নৃশংস জঙ্গি হামলার ঘটনায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত জঙ্গির মাথায় আইএসের (ইসলামিক স্টেট) প্রতীক সংবলিত টুপির দেখা মিলল। বুধবার (২৭ নভেম্বর) রায় ঘোষণার পর আদালত প্রাঙ্গণেই দুই জঙ্গির মাথায় আন্তর্জাতিক এই জঙ্গি সংগঠনের চিহ্ন দেখা যায়। পুলিশ হেফাজতে থাকা অবস্থায় আসামিদের কাছে কী করে ওই টুপি গেল তার কোনো সদুত্তর দিতে পারেনি সংশ্লিষ্টরা। আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, বিষয়টির তদন্ত হওয়া উচিত। আর পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম দাবি করেছেন আইএসের কোনো টুপি নেই। এটি নব্য জেএমবির টুপি হতে পারে।

বুধবার আলোচিত এই মামলার রায় ঘোষণা করেন ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মজিবুর রহমান। রায় ঘোষণার পর আসামিদের মহানগর দায়রা জজ আদালতের পঞ্চমতলায় সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের এজলাস থেকে নামিয়ে আনার সময় আসামি রাকিবুল হাসান রিগ্যানের মাথায় দেখা যায় আইএসের পতাকার ঢঙে আরবিতে লেখা একটি কালো টুপি। এ সময় জঙ্গি রিগ্যানের পাশে থাকা পুলিশ সদস্যরা আইএসের এ টুপি খুলতে কোনো উদ্যোগ নেননি। মৃত্যুদ-প্রাপ্ত আসামি রিগ্যান সিঁড়ি দিয়ে নামার সময় চিৎকার করে বলতে থাকেন, ‘আমি আইএস-এর লোক’। পরে আসামিদের কারাগারে নেওয়ার সময় প্রিজন ভ্যানে তোলা হলে জাহাঙ্গীর হোসেন ওরফে রাজীব গান্ধীর মাথাতেও একই ধরনের টুপি দেখা যায়। অথচ আদালতে নেওয়ার সময় ওই দুজনের মাথায় কোনো টুপি দেখা যায়নি।

প্রত্যক্ষদর্শীরা জানান, সকালে আদালতে আনার সময় কারও মাথায় এমন টুপি ছিল না। বের হওয়ার সময় রাকিবুলের মাথায় এই টুপি দেখা যায়। কারাগার থেকে কড়া নিরাপত্তার মধ্য দিয়ে আনা এসব জঙ্গি আইএসের প্রতীক সংবলিত টুপি কোথায় পেল তা নিয়ে উপস্থিত সবার মধ্যে বিস্ময় ও প্রশ্ন তৈরি হয়।

জঙ্গি রাকিবুল হাসান ও রাজীব গান্ধীর মাথায় আইএসের টুপি এলো কীভাবে জানতে চাইলে রাষ্ট্রপক্ষের আইনজীবী আবদুল আবু সাংবাদিকদের বলেন, ‘কারাগারে ছিল জঙ্গিরা। দুই জঙ্গির মাথায় আইএসের টুপি পরা দেখলাম। বিষয়টি খতিয়ে দেখা উচিত। কারাগারে তারা এই টুপি পেল কোথায়? টুপি পরা অপরাধ না। তবে আইএসের লোগো সমৃদ্ধ টুপি পেল কীভাবে সেটাই কথা।’

কীভাবে জঙ্গিদের মাথায় এই টুপি এলো এ বিষয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম বলেন, ‘আদালত প্রাঙ্গণে একজন দ-প্রাপ্ত আসামি টুপি পরেছে। সেটাতে লেখা আছে, ‘লাইলাহা ইল্লাল্লাহু, মুহাম্মদ (সা.) আল্লাহর রসুল। তবে এটি আইএসের টুপি নয়। এটি আমরা দেখেছি, ছবিও দেখেছি। আমরা বিস্মিত হয়েছি। কারাগার থেকে আনার সময় আসামিদের তল্লাশি করে দেখা হয়, তাদের সঙ্গে কী আছে তা দেখা হয়। এ ধরনের টুপি তাদের কাছে কীভাবে গেল, বিষয়টি গুরুত্বের সঙ্গে তদন্ত করা হবে।’

অন্যদিকে সচিবালয়ে আইনমন্ত্রী আনিসুল হকের সংবাদ সম্মেলনেও এ নিয়ে প্রশ্ন করেন সাংবাদিকরা। আইনমন্ত্রী বলেন, বিষয়টি জেনেছি। এটি নিয়ে তদন্ত হওয়া উচিত। আমি এখনই তদন্তের জন্য সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলব।

 
Electronic Paper